ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, হজ ব্যবস্থাপনা দলের সদস্যদের পেছনে সরকারের গড়ে ৫ লাখ টাকা ব্যয় হয়। তাঁদের কাজ হলো হজযাত্রীদের সেবা দেওয়া। তবে অভিযোগ আছে, সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার কর্মকর্তাদের অনেকে সরকারি খরচে সৌদি আরবে গিয়ে ঘুরে বেড়ান, কেনাকাটা করেন। কর্মচারীদের কাউকে কাউকে হজযাত্রীদের বদলে নিজ নিজ মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার কর্মকর্তাদের সেবা দিতে ব্যস্ত থাকতে হয়।

এদিকে আবেদনকারীদের মধ্যে এমন অনেকে রয়েছেন, যাঁদের সঙ্গে হজ ব্যবস্থাপনা কার্যক্রমের কোনো সম্পর্ক নেই। তবু তাঁরা সরকারি খরচে সৌদি আরবে যেতে চেষ্টা করছেন।

বিষয়টি নিয়ে গত মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দার প্রথম আলোকে বলেন, হজের কাজের সঙ্গে যাঁরা প্রাসঙ্গিক, যাঁরা অভিজ্ঞ, এবার তাঁদের সৌদি আরবে পাঠানো হচ্ছে। যাঁদের সঙ্গে হজের কাজের কোনো সম্পর্ক নেই, তাঁদের পাঠানোর সুযোগ নেই। তিনি আরও বলেন, কাউকে সৌদি আরবে পাঠালে তাঁর পেছনে সরকারের খরচ হয় গড়ে ৫ লাখ টাকা। তাহলে কেন অপ্রয়োজনে তাঁকে নেওয়া হবে?

ধর্মসচিব আরও বলেন, সরকারি হজ ব্যবস্থাপনা দলে লোকের সংখ্যা গতবারের তুলনায় এবার অর্ধেকে নেমে আসবে। যে কাজের জন্য তাঁরা যাবেন, সে কাজই তাঁদের করতে হবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews