ঢাকা: প্লাস্টিক বর্জ্যকে এখন বিশ্বে মারত্মক হুমকি হিসেবে দেখা হচ্ছে। এগুলো পচে না, নষ্টও হয় না। প্লাস্টিক জলাবদ্ধতা সৃষ্টির অন্যতম প্রধান কারণ। মাটির উর্বরতা নষ্ট করার পাশাপাশি জলজ-সামুদ্রিক বাস্তুসংস্থানের ক্ষয়ক্ষতি করে। মারাত্মক বিপর্যয় ঘটায় পরিবেশের। আর এ বিপর্যয়ের হাত থেকে বিশ্বকে বাঁচাতে টেক জায়ান্ট গুগল নিয়েছে অভিনব এক পদক্ষেপ।

পরিবেশের সুরক্ষায় নবায়নযোগ্য জ্বালানি পণ্য তৈরিতে গুগল ১৫০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে। এ অর্থ ব্যয় করা হবে তাদের চলমান টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পের আওতায়।

সম্প্রতি গুগল বিনিয়োগের এ ঘোষণা দেয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এ পদক্ষেপের অংশ হিসেবে, গুগলের নেস্ট মিনি স্পিকার তৈরি করা হবে প্লাস্টিক বোতল রিসাইকেল করে। একইসঙ্গে গুগলের স্টাডিয়া কনট্রোলারেও থাকবে রিসাইকেল করা প্লাস্টিক।

গুগল বলছে, একটি পুনর্ব্যবহারযোগ্য বোতল দু’টি গুগল হোম মিনি ইউনিট কভার করার জন্য পর্যাপ্ত প্লাস্টিকের ফ্যাব্রিক তৈরি করে।

সম্প্রতি গুগল পরিবেশবান্ধব প্রযুক্তিপণ্য তৈরিতে বেশ গুরুত্ব দিচ্ছে। তারা প্লাস্টিক বর্জ্য থেকে পণ্য তৈরিতে মনোযোগ দিয়েছে এ কারণে, যেন শহরগুলো আরও বেশি বসবাসযোগ্য এবং পরিবেশবান্ধব হয়।

চলতি বছরের আগস্ট মাসে গুগল নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের পরিকল্পনার কথা জানায়। ২০২২ সালের মধ্যে তাদের তৈরি সব পণ্যে সামান্য অংশ হলেও নবায়নযোগ্য জ্বালানির উপস্থিতি থাকবে।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯

এইচএডি/



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews