২০১০ সালে এই লর্ডসেই ইতিহাসের সবচেয়ে বড় লজ্জার শিকার হয়েছিল পাকিস্তান। আট বছর পর সেখানেই আরেকবার ‘স্পট ফিক্সিং’ শব্দটা উচ্চারিত হলো! না, ফিক্সিংয়ের কোনও ঘটনা ঘটেনি, তবে ক্রিকেটের গায়ে যাতে আরেকবার কলঙ্কের কালিমা না লাগে, সেজন্য পাকিস্তানকে সতর্ক করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

বৃহস্পতিবার থেকে লর্ডসে শুরু হয়েছে ইংল্যান্ড-পাকিস্তানের প্রথম টেস্ট। এই ম্যাচে পাকিস্তানের কয়েকজন খেলোয়াড়ের হাতে স্মার্ট ঘড়ি দেখা গেছে। শুক্রবার আইসিসি পাকিস্তানকে সতর্কক করে জানিয়েছে, মাঠে স্মার্ট ঘড়ি পরা পুরোপুরি নিষিদ্ধ, আর কোনও খেলোয়াড় যেন ‘যোগাযোগ করা যায়, এমন ডিভাইস’ নিজের সঙ্গে না রাখে।

মাঠে যাতে কোনও ফিক্সিং না হয়, সেটা নিশ্চিত করতেই স্মার্ট ঘড়ি নিষিদ্ধ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা। যদিও বৃহস্পতিবার থেকে শুরু হওয়া টেস্টে পাকিস্তানি কয়েকজন খেলোয়াড় নেমেছিলেন এই ডিভাইজ সঙ্গে নিয়ে।

শুক্রবার এক বিৃবতিতে আইসিসি জানিয়েছে, ‘খেলোয়াড় ও ম্যাচ অফিসিয়ালদের এলাকায় যোগাযোগের সব ধরনের ডিভাইজ নিষিদ্ধ। ইন্টারনেট যোগ করা যায়, এমন ডিভাইজ ব্যবহার করা যাবে না।’ শুধুমাত্র ম্যাচ অফিসিয়ালরা তাদের সহকর্মীদের সঙ্গে যোগাযোগ করার ক্ষেত্রে নির্দিষ্ট ডিভাইজ ব্যবহার করতে পারেন।

পাকিস্তানি পেসার হাসান আলী বুঝতে পারছেন না, তার কোন সতীর্থ ব্যবহার করেছেন স্মার্ট ঘড়ি। তবে আইসিসির অ্যান্টি-করাপশনের কর্তাদের সঙ্গে তাদের কথা বলার বিষয়টি নিশ্চিত করেছেন তিনি। লর্ডস টেস্টের প্রথম ইনিংসে ৪ উইকেট পাওয়া এই পেসার বলেছেন, ‘আমি জানি না কে পরেছিল ওগুলো (স্মার্ট ঘড়ি)। তবে হ্যাঁ, আইসিসির অ্যান্টি-করাপশন কর্তারা আমাদের সঙ্গে কথা বলেছেন। তারা বলেছেন, এগুলো পরা যাবে না। পরবর্তীতে আমাদের আর কেউ এটা পরবে না।’ রয়টার্স



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews