বাতিল হয়ে গেল সাড়ে ২২ কোটি টাকার সঞ্চয়পত্র!

রাজধানীর সদরঘাট টার্মিনাল ভিআইপি গেট হতে চুরি হয়ে যাওয়া ৮৫০ টি সঞ্চয়পত্র বাতিল বলে ঘোষণা করা হয়েছে। যার আর্থিক মূল্য ২২ কোটি ৬০ লাখ টাকা। গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন দিয়েছে। সতর্কতামূলক এ নির্দেশ বাংলাদেশ ব্যাংকের সব শাখা অফিস ও সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, জাতীয় সঞ্চয় অধিদপ্তর, ঢাকা কর্তৃক ৪ জুন জেলা সঞ্চয় অফিস/ব্যুরো, ঝালকাঠির নিকট সরবরাহকৃত বিভিন্ন প্রকল্পের নিম্নবর্ণিত সঞ্চয়পত্র সদরঘাট টার্মিনাল ভিআইপি গেট থেকে চুরি/হারিয়ে যাওয়ায় ওই ইস্যু অফিস কর্তৃক সেগুলো বাতিল করা হয়েছে। বালিত হওয়া এ সঞ্চয়পত্রগুলোতে সরকারি বেসরকারি কোন ব্যাংক কোন ধরণের লেনদেন করতে না পারে কিংবা জালিয়াতির উদ্দেশ্যে কোথাও ব্যবহূত হতে না পারে সে বিষয়ে বিজ্ঞপ্তিতে সতর্ক করা হয়েছে। হারিয়ে যাওয়া সঞ্চয়পত্রগুলো হলো, ৫০ হাজার টাকা মূল্যের ১০০টি পাঁচ বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্র যার সিরিয়াল নং পঝ-১৬০১২০১-১৬০১৩০০ এবং একই ধরনের এক লাখ টাকা মূল্যমানের ১০০টি সঞ্চয়পত্র, সিরিয়াল নং- পঞ-১২৮৩৯০১-১২৮৪০০০। তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্রের মধ্যে এক লাখ টাকা মূল্যমানের তিন-ক-২৭০১৮০১-২৭০১৯০০ পর্যন্ত সিরিয়ালের ১০০টি, দুই লাখ টাকা মূল্যমানের তিন-খ-১৮০৯৫০১-১৮০৯৬০০ পর্যন্ত সিরিয়ালের ১০০টি, পাঁচ লাখ টাকা মূল্যমানের তিন-গ-১৪১৪০০১-১৪১৪১০০ সিরিয়াল পর্যন্ত ১০০টি এবং ১০ লাখ টাকা মূল্যমানের তিন-ঘ-০২৮৭১০১-০২৮৭২০০ পর্যন্ত সিরিয়ালের ১০০টি সঞ্চয়পত্র। দুই লাখ টাকা মূল্যমানের ৫০টি পেনশনার সঞ্চয়পত্র, সিরিয়াল নং পেসপ-গ-০৩২৭৮৫১-০৩২৭৯০০ পর্যন্ত। এছাড়া এক লাখ ও দুই লাখ টাকার ১০০টি করে পরিবার সঞ্চয়পত্র চুরি/হারিয়ে গিয়েছে। যাদের সিরিয়াল যথাক্রমে পসপ-ঘ-১৩৮৩৬০১-১৩৮৩৭০০ এবং পসপ-ঙ-১১৯১১০১-১১৯১২০০।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews