জেরুজালেমে মার্কিন দূতাবাস তৈরিতে অর্থের যোগান দিতে যাচ্ছেন আলোচিত মার্কিন ক্যাসিনো ব্যবসায়ী শেলডন অ্যাডেলসন। এর আগে এই ব্যবসায়ী নিজ থেকেই মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়ার খরচ বহনের প্রস্তাব দিয়েছিলেন। এখন ট্রাম্প প্রশাসন দূতাবাস নির্মাণের ব্যয় আংশিক হলেও তার অনুদান থেকে খরচের বিষয়টি বিবেচনা করছে। বার্তা সংস্থা এপি’র বরাত দিয়ে এ খবর জানিয়েছে ইসরায়েলভিত্তিক সংবাদমাধ্যম হারেৎজ।

শেলডন অ্যাডেলসন ট্রাম্পের নিজ দল রিপাবলিকান পার্টির বড় মাপের আর্থিক পৃষ্ঠপোষকদের একজন।

যুক্তরাষ্ট্রের চারজন কর্মকর্তা এপি’কে নিশ্চিত করেছেন, স্টেট ডিপার্টমেন্টের আইনজীবীরা ব্যক্তিগত অনুদানের অর্থে দূতাবাস নির্মাণের ব্যয় নির্বাহ করার আইনগত দিক খতিয়ে দেখছেন। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তারা জানিয়েছেন, নতুন দূতাবাস স্থাপনে আমলাতান্ত্রিক জটিলতার বেশিরভাগই নিরসন হয়ে গেছে। গত বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রেক্স টিলারসন দূতাবাস স্থানান্তর সংক্রান্ত একটি পরিকল্পনা অনুমোদন করেন যা তার স্বাক্ষরের অভাবে সপ্তাহখানেক আটকে ছিল।

অনুদান দিতে আগ্রহী অ্যাডেলসন লাস ভেগাসের একজন বড় ক্যাসিনো ব্যবসায়ী। তার মালিকানাধীন ‘লাস ভেগাস স্যান্ডসই’ যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ক্যাসিনো। ফোর্বসে প্রকাশিত তথ্য থেকে জানা গেছে, তার সম্পদের পরিমাণ তিন লাখ ২৮ হাজার কোটি টাকা। তিনি ডোনাল্ড ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানের জন্য ৪১ দশমিক ৫ কোটি টাকার অনুদান দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ ধরনের অনুদান এটিই সর্বোচ্চ।

ইসরায়েলের কট্টর সমর্থক অ্যাডেলসনের একার কাছ থেকেই অনুদান নেওয়া হবে, নাকি আরও অনেকের কাছ থেকে অনুদান আহ্বান করা হবে সে বিষয়টিও ট্রাম্প প্রশাসনের আলোচনাসূচিতে রয়েছে। জেরুজালেমে দূতাবাস স্থানান্তরে সরকার যে অর্থ বরাদ্দ করবে আর আদতে যা খরচ হবে তার ব্যবধান পূরণ করে দেওয়ার প্রস্তাব অ্যাডেলসন নিজে থেকেই দিয়েছিলেন।

উল্লেখ্য, বিদেশে দুর্নীতি করার অভিযোগে অ্যাডেলসনের প্রতিষ্ঠান ২০১৬ সালে ৭৫ কোটি টাকা জরিমানা দিতে বাধ্য হয়েছিল।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews