ভারতে পাঁচ রাজ্যের নির্বাচনে গোহারা হারলো বিজেপি

ভারতের পাঁচ রাজ্যে নির্বাচনে ক্ষমতাসীন বিজেপির ভরাডুবি হয়েছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে এটিকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য বড় ধাক্কা বলে মনে করছেন বিশ্লেষকরা। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতে ‘সেমিফাইনাল’ নামে পরিচিত পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বড় ধাক্কা খেয়েছে বিজেপি। পাঁচটির মধ্যে চারটিতে প্রতিদ্বন্দ্বিতাও গড়ে তুলতে পারেনি কেন্দ্রে ক্ষমতাসীন দলটি। কেবল মধ্যপ্রদেশে এগিয়ে থাকলেও সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন মেলেনি। প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের সঙ্গে আসন ব্যবধান মাত্র কয়েকটি। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে এ ফলাফলকে মোদির জন্য অশনি সংকেত বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর এনডিটিভির।

‘মোদি ম্যাজিক’ সবচেয়ে বেশি মার খেয়েছে বিজেপির দূর্গ বলে খ্যাত রাজস্থান ও ছত্তিশগড়ে। নির্বাচনের ফলাফলে দেখা যায়, ছত্তিশগড়ে ৯০টি আসনের মধ্যে মাত্র ১৪টি আসন পেয়েছে বিজেপি। ৬৬ আসন পেয়ে এখানে এগিয়ে আছে কংগ্রেস। রাজস্থানে বিজেপির আসন ৭৩টি। ১০১ আসন পেয়ে এখানেও সরকার গঠন করবে কংগ্রেস।

মধ্য প্রদেশে বিজেপি ও কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াইয়ে এগিয়ে আছে বিজেপি। এখানে বিজেপির আসন ১১২টি। অন্যদিকে কংগ্রেস পেয়েছে ১০৯ আসন। সরকার গঠন করতে প্রয়োজন ১১৬ আসন।

আরও পড়ুনঃ নির্বাচন করতে পারবেন হিরো আলম

তেলেঙ্গানা ও মিজোরামে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে আঞ্চলিক দল তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি ও মিজো ন্যাশনাল ফ্রন্ট। এ দুটি রাজ্যে ‍দ্বিতীয় অবস্থানে রয়েছে কংগ্রেস। ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা ও মিজোরামে ১২ নভেম্বর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে ভোটগ্রহণ হয়। সমস্ত রাজ্যে ভোটগণনা শেষে ফল প্রকাশের দিন ঠিক করা হয়েছে ১১ ডিসেম্বর।

২০১৯ সালের মাঝামাঝিতে ভারতের লোকসভা নির্বাচন হওয়ার কথা। বিশ্লেষকরা বলছেন এ নির্বাচনে বিজেপির ভরাডুবি ঘটলে তার প্রভাব পড়তে পারে লোকসভা নির্বাচনেও।

ইত্তেফাক/টিএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews