ইরানে বেশ জনপ্রিয় মেসেজিং অ্যাপ টেলিগ্রামের কাজের পরিধি সীমিত করা হয়েছে। সম্প্রতি অ্যাপটির ওপর কিছু বিধি-নিষেধ আরোপ করায় আগের মতো স্বাধীনভাবে এটি ব্যবহারের সুযোগ পাবেন না গ্রাহকরা।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, টেলিগ্রাম মেসেজিং অ্যাপের সাহায্যে ভিডিও ও ছবি শেয়ারিং বন্ধ করে দিয়েছে দেশটির সরকার। এতে অ্যাপটি ব্যবহার করতে গিয়ে গ্রাহকরা কিছুটা জটিলতার সম্মুখীন হচ্ছেন।
এ বিষয়ে ইরানের নেট রেগুলেটর এক আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছে, টেলিগ্রামের সাহায্যে ছবি কিংবা ভিডিও শেয়ার করতে দেওয়া হচ্ছে না।
ইরানে টেলিগ্রাম অ্যাপের প্রায় ৫ কোটি গ্রাহক রয়েছে বলে ধারণা করা হয়। দেশটির নাগরিকরা এই অ্যাপ ব্যবহার করেন এর প্রাইভেসি পলিসির কারণে। টেলিগ্রাম অ্যাপ এমনভাবে তৈরি করা হয়েছে যাতে তৃতীয় কোনও পক্ষ গ্রাহকদের কন্টেন্ট বা বার্তায় নজরদারি করতে না পারে।
অবশ্য ছবি ও ভিডিও শেয়ারিং বন্ধ করে দেওয়ায় এবার টেলিগ্রাম অ্যাপের জনপ্রিয়তায় ভাটা পড়বে বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। ইরানের আগে রাশিয়া টেলিগ্রাম অ্যাপ বন্ধ ঘোষণা করে। দেশের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া সরকার।
অবশ্য বন্ধ করে দেওয়ার আগে টেলিগ্রামের রাশিয়ান ব্যবহারকারীদের মেসেজিং পর্যবেক্ষণের জন্য প্রবেশাধিকার চেয়েছিল রাশিয়ার প্রধান নিরাপত্তা সংস্থা এফএসবি। এজন্য ৪ এপ্রিল পর্যন্ত সময়ও বেঁধে দিয়েছিল তারা। কিন্তু দুবাইভিত্তিক অ্যাপটি এতে সাড়া দেয়নি। ফলে আইনি প্রক্রিয়ার মাধ্যমে অবশেষে এটি বন্ধ করে দেয় রাশিয়া।

সূত্র: বিবিসি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews