যখন সত্য বলার লোকের আকাল পড়ে, তখনো সাহস করে কাউকে কাউকে সত্য কথা বলতে হয়। সাম্প্রতিক কালে অর্থনীতিবিদ ও বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক রেহমান সোবহান বিভিন্ন সভা–সেমিনারে দেশের রাজনীতি ও অর্থনীতি সম্পর্কে যেসব কঠিন সত্য উচ্চারণ করেছেন, তা আমাদের ঘুমন্ত বিবেককে ধাক্কা দেওয়ার জন্য যথেষ্ট।

তিনি বৃহত্তর জনগোষ্ঠীর মনের কথাই বলেছেন। যে ব্যক্তি পাকিস্তান আমলে দুই অর্থনীতি তত্ত্ব দিয়ে আলোড়ন তুলেছিলেন, তিনিই তো ইতিহাসের এই ক্রান্তিকালে বলতে পারেন, ‘পথিক তুমি পথ হারাইয়াছ।’ 

গত বৃহস্পতিবার অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত একক বক্তৃতায় তাঁরই ছাত্র ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনও কিছু অপ্রিয় সত্য কথা বলেছেন।

সরকারের নীতিনির্ধারকেরা প্রতিদিনই যখন প্রচার করছেন অর্থনীতির সবকিছু ঠিকমতো চলছে, কোথাও কোনো সমস্যা হচ্ছে না, তখনই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সরকারের আমলে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফরাসউদ্দিন ব্যাংকিং খাতের সমস্যাগুলো তুলে ধরেছেন আমজনতার বোধগম্য ভাষায়। এ জন্য প্রশংসা ও সাধুবাদ তিনি পেতেই পারেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews