রান্নার জন্য উপকরণ: ভুঁড়ি ১ কেজি। পেঁয়াজ কুচি ৪টি। আদা বাটা-২টেবিল চামচ। রসুন বাটা ২ টেবিল-চামচ। ধনেগুঁড়া ২ চা-চামচ। জিরাগুঁড়া ২ চা-চামচ। মরিচ-গুঁড়া ২ চা-চামচ। হলুদ-গুঁড়া ২ চা-চামচ। আস্ত গরম মসলা প্রয়োজন মতো। তেল প্রয়োজন মতো। লবণ স্বাদ মতো।

ভাজার জন্যে লাগবে: পেঁয়াজ চৌক করে কাটা ৫,৬টি। কাঁচামরিচ ৫,৬টি। ১টি আস্ত রসুনের কোঁয়া। গরম মসলা গুঁড়া ১ চা-চামচ। তেল প্রয়োজন মতো। ধনেপাতা পরিমাণ মতো।

রান্না: ভুঁড়ি ভালো মতো পরিষ্কার করে একটি পাতিলে গরম পানি নিয়ে এতে ভুঁড়িগুলো দিয়ে একটু লবণসহ বলক আসলে নামিয়ে ফেলতে হবে।

ঠাণ্ডা করে আবার একটু পরিষ্কার করে ছোট আকারে কেটে নিতে হবে।

এবার রান্নার সব উপকরণ দিয়ে হাত দিয়ে মাখিয়ে পরিমাণ মতো পানি দিয়ে রান্না করতে হবে। বেশি পানি দেওয়া যাবে না বরং পানি কম দিয়ে আঁচ কমিয়ে রান্না করতে হবে।

ইচ্ছে করলে প্রেসার-কুকারে মাংসের মতো মসলা কষিয়েও এটা রান্না করা যায়। ভুঁড়ি সিদ্ধ হলে ঝোল একদম শুকিয়ে ফেলতে হবে।

ভাজা: অন্য একটি প্যানে তেল গরম করে কিছুক্ষণ ভুঁড়ি ভেজে নিতে হবে। তারপর পেঁয়াজ, রসুনের কোঁয়া, কাঁচা-মরিচ এবং গরম মসলার গুঁড়া দিয়ে একটু ভেজে পেঁয়াজ নরম হয়ে আসলে ধনেপাতা-কুচি দিয়ে লবণ চেখে আর একটু নেড়েচেড়ে নামিয়ে ফেলতে হবে। ব্যাস তৈরি হয়ে গেলো দারুণ মজাদার ভুঁড়ি ভুনা।

আরও রেসিপি

গরুর মাংসের শুটকি  

গরুর মাংসের ঝাল ভুনা  

কলিজা ও মগজ ভুনা  



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews