সম্প্রতি ফিলিপাইনের রিজাল কর্মাশিয়াল ব্যাংকিং কর্পোরেশন (আরসিবিসি)  বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে যে মানহানিকর মামলা দায়ের করেছে সে বিষয়ে আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হকের মন্তব্য, ‘ মামলাটা করা হয়েছে তাদের নিজের দেশের মানুষকে ধোঁকা দেওয়ার জন্য।’

বৃহস্পতিবার (১৪ মার্চ) সচিবালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি এর সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ‘এটিকে আরসিবিসি কর্মকর্তাদের সত্যি সত্যি আইনি আচরণ মনে হয়নি। মামলাটা করা হয়েছে তাদের নিজের দেশের মানুষকে ধোঁকা দেওয়ার জন্য। কোড অব কন্ডাক্ট লঙ্ঘনের কারণেই ফিলিপাইনের সরকার এবং সিনেট বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিং এর জন্য আরসিবিসিকে দায়ী করেছিল।’

মন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংক আইনি পন্থায় তাদের বিরুদ্ধে কোনও মামলা করলে তাতে মানহানিকর কিছু হবে না। 

জাপানের মন্ত্রীর সঙ্গে কী বিষয়ে আলোচনা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস-এ বিচারপতি নির্বাচন হবে। সেই নির্বাচনে জাপানের একজন বিচারপতি প্রার্থী হতে চান, সেখানে তারা বাংলাদেশের সমর্থন চান। আমি তাকে বলেছি,  যেহেতু বাংলাদেশ থেকে এই নির্বাচনে কোনও প্রার্থী দেওয়া হবে না তাই এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে জাপানের প্রতি সমর্থনের বিষয়টি তাদের জানাবো।

তিনি আরও বলেন, হলি আর্টিজান এর মামলার ঘটনার আপডেটটা তাদের জানানো হয়েছে। হলি আর্টিজান এর মামলার আপডেট জানতে চাইলে মন্ত্রী বলেন, এই মামলাটি এখন বিচারাধীন। এখন পর্যন্ত ১৭ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। এই বিচারটা অনেক দূর এগিয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews