বিশ্ব প্রথমবারের মতো কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সংবাদ উপস্থাপককে দেখা গেছে। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া তাদের টেলিভিশন চ্যানেলের মাধ্যমে 'এআই নিউজ রিডারের' পরিচয় করিয়ে দিয়েছে।

স্যুট টাই পরা ওই সংবাদ উপস্থাপককে দেখলে কেউ মনে করতে পারবেন না তিনি 'মানুষ' নাকি এআই নির্ভর রোবট।শুধু কথা বলার ধরন যদি রোবটের মতো না হতো তাহলে বোঝার কোন উপায় ছিল না।

সিনহুয়ার পরিচয় করিয়ে দেয়া ওই সংবাদ উপস্থাপক, সাবলীলভাবে টেক্সট পড়তে পারে যা দেখে পেশাদার সংবাদ কর্মী বলেই মনে হয়। প্রথমবারের মতো টেলিভিশনের পর্দায় এসে ইংরেজিতে ওই সংবাদ উপস্থাপক বলে, হ্যালো, আপনারা এখন ইংরেজি খবর দেখছেন।

সিস্টেমটি উন্নয়নে চীনের সগু নামের একটি সার্চ ইঞ্জিন কাজ করেছে বলে জানা গেছে। ওই উপস্থাপক সংবাদ পাঠের শুরুতেই জানায়, আমি আপনাদের অবহিত করতে চাই যে, আমি এই সিস্টেমে নির্বিঘ্নভাবে যে টেক্সট দেওয়া হলে তা পড়তে সক্ষম। এর মাধ্যমে আমি আপনাদের একটি নতুন অভিজ্ঞতা দিতে পারবো বলে বিশ্বাস করি।

অন্যদিকে একই সংবাদের চীনা সংস্করণটি পড়ে আরেক এআই সংবাদ উপস্থাপক।

সিনহুয়া বলছে, এই সংবাদ উপস্থাপক কোন ধরনের বিরতি ছাড়াই সপ্তাহের প্রতিটি দিন, প্রতি ঘণ্টাই কাজ করতে পারবে। ফলে টেলিভিশনের একটা বড় ধরনের ব্যয় সাশ্রয় হবে। যে কোন ব্রেকিং নিউজের ক্ষেত্রে এআই সংবাদ উপস্থাপক ভালো করবে বলেও জানায় সংস্থাটি। 

তাদের ভাষ্য, শুধু লিখে দিলেই এআই উপস্থাপক তা পড়ে যেতে পারবে। তাই সময় বাঁচবে। আর তাহাহুড়োয় ভুল হবার আশঙ্কা একেবারেই থাকবে না।

বিডি প্রতিদিন/০৮ নভেম্বর ২০১৮/আরাফাত



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews