ঈদ মানেই জিভে জল আনা সব রান্না। বাড়িজুড়ে সুস্বাদু সব খাবারের ম ম ঘ্রাণ। বন্ধুদের আড্ডা আর হৈ হুল্লোড়। নতুন পোশাক গায়ে ঘুরে বেড়ানো। মজার সব খাবারের মধ্য থেকে কোনটা রেখে কোনটা খাবো- এমন মধুর দ্বিধায় পড়েন অনেকেই। তেমনই দুইটি মুখরোচক খাবারের রেসিপি নিয়ে এবারের আয়োজন।

কালোজাম
উপকরণ : ছানা দেড় কাপ, মাওয়া আধা কাপ, ময়দা আধা কাপ, ঘি ১ টেবিল চামচ, গুঁড়া চিনি ১ টেবিল চামচ, খাওয়ার সোডা সামান্য, লাল রং সামান্য।

ছানা তৈরি : দুধ ১ কেজি, সাদা ভিনেগার আধা কাপ ও পানি আধা কাপ একসঙ্গে মিলিয়ে নিতে হবে। দুধ জ্বাল করে একটা বলক তুলে নিতে হবে। এখন চুলা বন্ধ করে ভিনেগার মেলানো পানিটা ঢেলে দিতে হবে। ছানা ঠান্ডা হলে কাপড়ে ছেঁকে ঝুলিয়ে রাখতে হবে।

মাওয়া তৈরি : গুঁড়া দুধ আধা কাপ, আইসিং সুগার ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, গোলাপ জল ১ চা চামচ। সব একসঙ্গে মিলিয়ে চালনি দিয়ে চেলে নিতে হবে।

সিরা তৈরি : চিনি ৪ কাপ, পানি ৪ কাপ, এলাচ ৪-৫ টা, গোলাপ জল ১ চা চামচ। সব একসঙ্গে মিলিয়ে জ্বাল করে সিরা বানাতে হবে। প্রয়োজনে দুধ দিয়ে ময়লা কেটে নিতে হবে।

shorishar

প্রণালি : ময়দায় ঘি ও চিনি দিয়ে ময়ান দিতে হবে। মাওয়া ঝুরি করে নিতে হবে। খাওয়ার সোডা সামান্য পানিতে গুলে নিতে হবে। ময়দা, ছানা, মাওয়া, খাওয়ার সোডা ও রং মিলিয়ে ভালো করে মেখে মসৃণ খামির বানাতে হবে। ছোট ছোট কালো জাম বানিয়ে ডুবোতেলে অল্প আঁচে লাল করে ভেজে (কালোজাম কড়া করে ভাজতে হবে) গরম সিরায় ছাড়তে হবে। ৮-১০ মিনিট জ্বাল করে চুলা বন্ধ করে রেখে দিতে হবে। ঠান্ডা হলে সিরা থেকে তুলে মাওয়ায় গড়িয়ে সাজিয়ে পরিবেশন করুন।

রসমালাই
উপকরণ : ১ কাপ গুঁড়া দুধ, ৩টি ডিম, এক-চতুর্থাংশ কাপ বেকিং পাউডার, ১ কেজি দুধ, আধা কাপ চিনি, কাজু বাদাম ও পেস্তাবাদাম প্রয়োজনমতো।

roshmalai

প্রণালি : একটি বাটিতে গুঁড়া দুধ, ডিম ও বেকিং পাউডার মেশান এবং মিশ্রণটি ভালোভাবে দলাই-মলাই করুন এবং ৩০ মিনিট এটিকে আলাদা রাখুন। এরপর মিশ্রণগুলো থেকে ছোট মার্বেলের মতো বল তৈরি করুন হাতের তালুতে। এবার একটি পাত্রে দুধ ফুটান এবং সবুজ এলাচ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। চিনি সম্পূর্ণ মিশে গেলে মার্বেলের মতো বলগুলো ছেড়ে দিন এবং অল্প আঁচে ৫-৭ মিনিট রাখুন, তারপর কাজু বাদাম ও পেস্তা বাদাম কুচি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন রসমালাই।

এইচএন/এমএস





Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews