তীব্র তাপদাহের কারণে গরমে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। অতিরিক্ত তাপমাত্রায় ঘাম বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে পানিশূন্যতা তৈরি হয়। সেই সঙ্গে হজমের সমস্যাও বাড়ে। এ কারণে গরমের দিনে অনেকে ক্লান্তি বোধ করেন এবং পেটের সমস্যায় ভোগেন। 

বিশেষজ্ঞরা বলছেন, পানির ঘাটতি পূরণে করতে যেখান-সেখান থেকে অনিরাপদ পানি পান করা ঠিক নয়। বরং নিরাপদ পানি পানের ব্যাপারে সতর্ক থাকা উচিত। এছাড়া পানির ঘাটতি পূরণে কিছু পানীয়ও পান করতে পারেন। যেমন-

১.  গরমে হজমের সমস্যা দূর করতে দই দারুণ কার্যকরী। এছাড়া দইয়ের তৈরি লাচ্ছিও খুব উপকারী। 

২. অনেকেই গরমের সময় ডাবের পানি খেতে পছন্দ করেন। এটা খাওয়া খুবই উপকারী। ডাবের পানিতে প্রচুর পরিমাণে খনিজ বিশেষ করে সোডিয়াম ও পটাশিয়ামের একটা ভারসাম্য থাকায় তৃষ্ণা মেটানোর পাশাপাশি এটি শরীরের শক্তি বাড়াতে সাহায্য করে। 

৩. তীব্র গরমে শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে তরমুজ। এতে থাকা অ্যামিনো অ্যাসিড শরীরের শক্তি জোগায়। গরমের সময় ব্যায়াম কিংবা পরিশ্রমের পর শরীরে শক্তি জোগাতে তরমুজের জুস খেতে পারেন। 

৪. শরীরে তাৎক্ষণিক শক্তি জোগাতে আখের রসের জুড়ি নেই। এতে থাকা প্রাকৃতিক চিনি শরীরে দ্রুত শক্তি বাড়াতে ভূমিকা রাখে। এটা ছোট ছোট টুকরা করে কেটে কিংবা জুস করে খেতে পারেন। সূত্র : এনডিটিভি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews