মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনের গ্রামে একটি গণকবর খুঁজে পেয়েছে। এই গণকবরের বিষয়ে সেনাবাহিনী তদন্তের ঘোষণা দিয়েছে। সোমবার মিয়ানমারের সেনাপ্রধানের অফিসিয়াল ফেসবুক পেজে এই তথ্য জানানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সিনিয়র সেনাপ্রধান মিন অং হ্লাং-এর কার্যালয় এক বিবৃতিতে জানায়, রাখাইনের রাজধানী সিতে থেকে ৫০ কিলোমিটার দূরে ইন দিন গ্রামে অজ্ঞাত মরদেহ পাওয়া গেছে।

বিবৃতিতে কতগুলো মরদেহ উদ্ধার করা হয়েছে তা উল্লেখ করা হয়নি।

সেনাবাহিনী জানায়, নিরাপত্তাবাহিনী প্রাথমিক তদন্ত করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তির দেওয়া খবরের ভিত্তিতে এই প্রাথমিক তদন্ত চালানো হয়। এতে এই মরদেহ ইন দিন গ্রাম থেকে উদ্ধার করা হয়েছে। সত্য উদঘাটনের জন্য বিস্তারিত তদন্ত পরিচালনা করা হবে।

গণকবরের বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে সেনাবাহিনীর মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু তিনি বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান।

২৫ আগস্ট মিয়ানমারে সহিংসতার পর রোহিঙ্গাদের ওপর নিধনযজ্ঞ শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। জাতিসংঘ এই ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের ‘পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ বলে উল্লেখ করেছে। যুক্তরাষ্ট্রও একে নিধনযজ্ঞ বলেছে। তবে মিয়ানমার সরকার ও সেনাবাহিনী এ অভিযোগ অস্বীকার করে আসছে।

এর আগে রাখাইনে হিন্দুদের দুটি গণকবর পাওয়ার দাবি করেছিল মিয়ানমার সেনাবাহিনী। তারা দাবি করে, রোহিঙ্গারা হিন্দুদের হত্যা করেছে। সূত্র: রয়টার্স।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews