সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেছেন, ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের সত্যিকারের অঙ্গীকারই কেবল গাজা যুদ্ধের পুনরাবৃত্তি রোধ করতে পারে।

রিয়াদে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বিশেষ সভায় তিনি এই মন্তব্য করেন। সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা এই অঞ্চলে কেবল চলমান সংকট সমাধানের দিকে মনোনিবেশ করতে যাচ্ছি না। আমরা গাজার প্রেক্ষাপটে কীভাবে বৃহত্তর সমস্যার সমাধান করতে পারি তা দেখতে যাচ্ছি। আর তা হলো, দ্বি-রাষ্ট্র সমাধানের প্রতি সত্যিকারের অঙ্গীকার, যা ফিলিস্তিনি রাষ্ট্রের জন্য একটি বিশ্বাসযোগ্য, অপরিবর্তনীয় পথ। 

 প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেন, এটাই একমাত্র যুক্তিসঙ্গত ও বিশ্বাসযোগ্য সমাধান যা আমাদের দুই, তিন বা চার বছর পর একই পরিস্থিতিতে ফিরে না আসার নিশ্চয়তা দেয়।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে যেসব দেশ সবচেয়ে বেশি প্রভাবশালী এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে এই সমাধান বাস্তবায়নে সহায়তা করতে হবে।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা ভালো যে আমাদের বেশিরভাগ অংশীদার এবং আন্তর্জাতিক সম্প্রদায় এই ধারণাকে সমর্থন করে। এখন সেটাকে বাস্তবে রূপ দিতে হবে। আমাদের আলাপ-আলোচনা থেকে কর্মের দিকে, কংক্রিট পদক্ষেপের দিকে যেতে হবে। আর তা যুদ্ধরত পক্ষগুলোর ওপর ছেড়ে দেওয়া যাবে না। আমরা, আন্তর্জাতিক সম্প্রদায় এবং বিশেষ করে যেসব দেশের প্রভাব-প্রভাব সবচেয়ে বেশি, সেসব দেশকে নিরাপত্তা পরিষদকে এগিয়ে আসতে হবে।

শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি প্রিন্স ফয়সালের বক্তব্যের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বলেন, দুই রাষ্ট্রভিত্তিক সমাধান কার্যকর না হওয়া পর্যন্ত ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের সমাধান হবে না। সূত্র : আরব নিউজ

বিডিপ্রতিদিন/কবিরুল



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews