বিজিএমইএ ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনদ্রুততম সময়ে এবং কম খরচে পোশাক রফতানি করতে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ব্যবসায়ীদের নিয়ে একটি কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি-বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমান। বৃহস্পতিবার (১১ অক্টোবর) বিজিএমইএ ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

বাংলাদেশ সফরে আসা শ্রীলঙ্কার উন্নয়ন কৌশল ও আন্তর্জাতিক বাণিজ্য বিষয়কমন্ত্রী মালিক সামারাবিক্রমার নেতৃত্বে দেশটির শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’র বৈঠকের বিষয়ে জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এসময় এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ‌‘আমরা দুই দেশ এক সঙ্গে কাজ করার চেষ্টা করছি। সার্কের মধ্যে আঞ্চলিক বাণিজ্য বাড়াতেও কাজ চলছে।’

সংবাদ সম্মেলনে বিজিএমইএ’র সভাপতি বলেন, ‘পোশাক পণ্য রফতানিতে শ্রীলঙ্কার সমুদ্র বন্দর ব্যবহারে দুই দেশের মধ্যে আলোচনা চলছে। দেশটির বন্দর ব্যবহার করা হলে অন্তত সময় বাঁচবে ১০ দিন। এতে বাড়বে রফতানি আয়। এ লক্ষ্যে দুই দেশের মধ্যে একটি কমিটি গঠিত হবে।’

তিনি জানান, দুই দেশের মধ্যে প্রথমত কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে একটি হচ্ছে, পোশাক রফতানির ক্ষেত্রে কিছু পণ্য শ্রীলঙ্কায় পাঠানোর চেষ্টা করা হচ্ছে, এতে লিড টাইম (পণ্য পরিবহনের সময়) কম লাগবে, খরচ কমবে। এই কাজে একটা কমিটি গঠন করা হবে। বাংলাদেশ ও শ্রীলঙ্কা দুই দেশের ব্যবসায়ীরা এতে থাকবেন। কমিটি করে দুই পক্ষেই যেটা ভালো সেটা করা হবে। দ্বিতীয়ত শ্রীলঙ্কার অনেকগুলো পোর্ট আছে, আমরা যদি তাদের পোর্ট ব্যবহার করি, তাহলে লিড টাইম কমে আসবে। বর্তমানে সিঙ্গাপুরের পোর্ট ব্যবহার করায় পোশাক রফতানিতে ২৬ থেকে ২৭ দিন সময় লাগে। শ্রীলঙ্কার পোর্ট ব্যবহার করলে ১৭ থেকে ১৮ দিন সময় লাগবে। এতে অন্তত ১০ দিনের মতো সময় কমে যাবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews