করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় এবং এ ভাইরাস মোকাবিলার জন্য সামাজিক দুরত্ব বজায় রাখার সরকারী নির্দেশনা বাস্তবায়নে আইনশৃখঙ্খলাবাহিনী কঠোর হওয়ায় নিম্ন এবং স্বপ্ল আয়ের মানুষ এখন দিশেহারা। এর বাইরে নন স্বল্প আয়ের ফুটবলার ও ফুটবল কোচরাও। এক শ্রেণীর মানুষ যারা না পারেন সাহায্য দিতে না পারেন নিতে। এসব মানুষ এখন পার করছেন কঠিন সময়।

দেশের আলোচিত ফুটবল কোচ কামাল বাবু এ নিয়ে তার ফেসবুক ওয়ালে এক স্ট্যাটাস দিয়েছেন। যেখানে স্বল্প আয়ের কোচ ও খেলোয়াড়দের পাশে দাঁড়াতে বিত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন।

কামাল বাবুর ফেসবুক পোস্টটি তুলে ধরা হলো-

‘কিছু না জানা কথা, কিছু লুকানো কষ্ট, কিছু অজানা হাহাকার। বলছি সে সমস্ত তৃনমূলের কোচ, খেলোয়াড়দের কথা। আজ সারা দেশে করোনাভাইরাসের জন্য বিভিন্ন শ্রেণীর মানুষ সাহায্য নিয়ে ছুটে যাচ্ছে গরিব দুঃখী মানুষের দোড়গোড়ায়; কিন্তু সমাজের এমন কিছু পেশার মানুষ আছে যারা ইচ্ছা করলেই কারো কাছে সাহায্য চাইতে পারেন না, সাহায্যের জন্য লাইন ধরে দাঁড়াতে পারেন না। লুকিয়ে চোখের পানি ফেলেন, কষ্ট সহ্য করেন। ফুটবলের খারাপ সময়ে, ফুটবলকে ভালোবেসে আমাদের দেশে অনেক ফুটবল একাডেমি নিরবে কাজ করছে।

পাইওনিয়ার, তৃতীয় বিভাগ, দ্বিতীয় বিভাগ, প্রথম বিভাগ, চ্যাম্পিয়নশিপ লিগের দলগুলোতে অনেক কোচ, খেলোয়াড় আছেন। তারা আমাদের সর্বোচ্চ লিগ এবং জাতীয় দলকে প্রতিনিয়ত সমৃদ্ধ করে থাকেন। অথচ আমরা কেউ কি জানি, ওরা ওই লিগ থেকে কত টাকা পান? তারা কিভাবে দিনাতিপাত করছেন? তাছাড়া ওই তথাকথিত লিগগুলো নিয়মিতও হয় না। নিজের অভিজ্ঞতার আলোকে বলতে পারি আমাদের দেশে কিছু খেলোয়াড় ছাড়া বাকীরা হতদরিদ্র ফ্যামিলি থেকে এসে অনেক কষ্ট সহ্য করে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছান। আবার সবাই তো আর লক্ষ্যে পৌঁছাতে পারে না।

মরনব্যাধি করোনাভাইরাস সর্বগ্রাসী রূপ ধারণ করেছে। অচল হয়ে গেছে সমস্ত কার্যক্রম। খাদ্য সমস্যার কবলে মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষ। সেই সমস্যার কবলে আমাদের স্বল্প আয়ের কোচ খেলোয়াড়রা; কিন্তু ওনারা তো আর কারো কাছে হাত পাততে পারেন না। কিছুদিন আগে ক্রীড়া প্রতিমন্ত্রী এবং ফুটবল ফেডারেশন ঘোষণা দিয়েছেন তাদের আওতাধীন খেলোয়াড় ও কোচদের সাহায্য করবেন।

অনেক ভালো উদ্যোগ। তবে আমার অনুরোধ ফেডারেশনের লিস্ট ছাড়াও অনেক কোচ, খেলোয়াড়রা আছেন তাদের খোঁজ করে সাহায্য করবেন। বিশেষ করে তৃণমূলের। সমাজের বিত্তশালী মানুষ, সংগঠক, খেলোয়াড়দের আহবান জানাবো ওই সমস্ত কোচ ও খেলোয়াড়দের সাহায্যে এগিয়ে আসার জন্য। আর না হয় তারা না খেয়ে তিল তিল করে মরবেন তবুও নিম্নমধ্যবিত্তের অহংকার ভেঙে হাত পাতবেন না। এই পোস্ট কাউকে আঘাত করার জন্য নয়। আসন্ন মহামারী থেকে সবাই ভালো থাকবেন। সৃষ্টিকর্তা আপনাদের সহায় হোক।’

কামাল বাবুর এই স্ট্যাটাসের পর দেশের অন্যতম অভিজ্ঞ কোচ মারুফুল হক তাকে এ নিয়ে একটা উদ্যোগ গ্রহণের আহবান জানিয়েছেন। বাংলাদেশ ফুটবল কোচেস অ্যাসোসিয়েশনের মাধ্যমেও উদ্যোগটা নেয়া যায় বলে মন্তব্য করেছেন মারুফুল হক।

আরআই/আইএইচএস/



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews