বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইমেল সার্ভিস হলো জিমেইল। ১০০ কোটিরও বেশি গ্রাহক রয়েছে গুগলের এই ইমেল সার্ভিসে। জিমেইলের সাহায্যে মেইল পাঠানোর পাশাপাশি এতে অনেকেই নিজেদের দরকারি ডকুমেন্টস,কথোপকথন ইত্যাদি সেভ করে রাখেন। আর এ জন্যই হ্যাকারদের অন্যতম প্রিয় বিষয় জিমেইল।

আপনি যদি নিজের জিমেইল অ্যাকাউন্টে সন্দেহজনক কিছু লক্ষ্য করেন, তাহলে সেটি আরও সুরক্ষিত করার চেষ্টা করুন। আর যদি হ্যাক হয়েই যায়, তাহলে নেমে পড়ুন উদ্ধারে। দেখে নিন কীভাবে হ্যাক হয়ে যাওয়া জিমেইল অ্যাকাউন্ট উদ্ধার করবেন-

  • জিমেইল অ্যাকাউন্ট হ্যাক হলে সবার আগে অ্যাকাউন্ট রিকভারি পেজে যান। নিজের ইউজার আইডি আর পুরনো পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করুন।
  • পাসওয়ার্ড মনে করতে না পারলে ট্রাই ডিফারেন্ট কোয়েশ্চন অপশনে ক্লিক করুন। এবার এই প্রশ্নগুলোর উত্তর দিন। উত্তর ঠিক হলে আপনি আপনার অ্যাকাউন্ট ফেরত পেয়ে যাবেন।
  • এক্ষেত্রে যে প্রশ্নটি আপনাকে জিজ্ঞেস করা হবে, সেটা হচ্ছে সিকিউরিটি প্রশ্ন। এই সিকিউরিটি প্রশ্ন আপনি অ্যাকাউন্ট তৈরি করার সময় ঠিক করেছিলেন।
  • রিকভারির জন্য আপনি রিকভারির ইমেইল আইডি বা মোবাইল নম্বরের ব্যবহারও করতে পারেন। এবার এই রিকভারি ইমেইল অথবা ফোন নম্বরে গুগল কর্তৃপক্ষ রিকভারি কোড পাঠাবে।
  • আপনার রিকভারি ইমেইল বা ফোন নম্বরে কোডটি এলে সেটি জিমেইলে দিলে নতুন পাসওয়ার্ড সেট করার অপশন আসবে।
  • এবার নতুন পাসওয়ার্ড সেট করে অ্যাকাউন্টটি সম্পূর্ণ সুরক্ষিত করুন এবং নিশ্চিন্তে ব্যবহার করুন।


Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews