মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের অর্থনীতির গতি-প্রকৃতি পর্যালোচনা করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বৃহস্পতিবার।

এতে বলা হয়েছে, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত দেশের অর্থনীতি ভালো অবস্থায় ছিল; বিশেষত কৃষি উৎপাদন ও সেবা খাতের অবস্থা ভালো অবস্থানে রয়েছে। তবে শিল্প খাতের অবস্থা ভালো নয়। অপর্যাপ্ত অবকাঠামো ও গ্যাস-বিদ্যুৎ স্বল্পতায় শিল্পোৎপাদন বাধাগ্রস্ত হচ্ছে।

এমসিসিআইয়ের ত্রৈমাসিক প্রতিবেদনে আরও বলা হয়েছে, দেশে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, মুদ্রা বিনিময় হার ও বৈদেশিক মুদ্রার রিজার্ভে সন্তোষজনক অবস্থা বিরাজ করছে, যদিও অর্থনৈতিক ক্ষেত্রে রয়েছে তিনটি ঝুঁকি।

সংস্থাটির মতে, প্রবাসী আয়ের কম প্রবৃদ্ধি, রফতানি আয়ে ধীরগতি ও বিনিয়োগ হ্রাস, বিশেষত বিদেশি বিনিয়োগ হ্রাস- এ তিন ঝুঁকিতে রয়েছে অর্থনৈতিক খাত।

এমসিসিআইয়ের ত্রৈমাসিক প্রতিবেদনটি আমলে নেয়ার যোগ্য বটে। গ্যাস ও বিদ্যুৎ স্বল্পতা যে দেশের শিল্পোৎপাদন ব্যাহত করছে, এ কথা উচ্চারিত হচ্ছে সর্বমহল থেকেই।

কয়েকদিন আগে এ সম্পাদকীয়তেই আমরা লিখেছিলাম, সহস্রাধিক শিল্পপ্রতিষ্ঠানে গ্যাস সংযোগ সংক্রান্ত ফাইল দীর্ঘদিন ধরে আটকে রাখা হয়েছে। এমনকি কারখানার মালিকরা তাদের নিজস্ব অর্থায়নে গ্যাস বিতরণ নেটওয়ার্ক নির্মাণের জন্য সরকারের কাছে আবেদন করলেও দু’মাসেও এ সংক্রান্ত ফাইল আটক অবস্থা থেকে মুক্ত হতে পারেনি। এর অনিবার্য ফল হিসেবে সময়মতো উৎপাদনে যেতে পারছে না অনেক কারখানা। অনেক উদ্যোক্তা ব্যাংক ঋণের কিস্তি পরিশোধে ব্যর্থ হচ্ছেন।

দেশে দীর্ঘদিন থেকে বিনিয়োগ পরিস্থিতি ভালো নয়। এমসিসিআইয়ের প্রতিবেদনেও উঠে এসেছে এ কথা। গ্যাস-বিদ্যুৎ পরিস্থিতির উন্নতি না হওয়ায় নতুন বিনিয়োগে আগ্রহী হচ্ছেন না উদ্যোক্তারা।

বিশ্বব্যাংকের ‘ডুয়িং বিজনেস’ শীর্ষক বৈশ্বিক সূচকেও দেখা যাচ্ছে, বাংলাদেশের ব্যবসার পরিবেশ প্রায় আগের মতোই রয়েছে। অথচ গ্যাস-বিদ্যুতের সংকট শুধু উৎপাদনের ঘাটতিজনিত নয়, সংযোগের ক্ষেত্রেও রয়েছে বড় ধরনের দুর্নীতি। দ্বিতীয়ত, দেশে পর্যাপ্ত গ্যাস মজুদ থাকলেও তা উত্তোলনে নেয়া হচ্ছে না কার্যকর উদ্যোগ।

বস্তুত দেশের জ্বালানি খাত নিয়ে এক ধরনের স্বেচ্ছাচারিতা চলছে। এ অবস্থা চলতে থাকলে দেশের শিল্পখাত বড় ধরনের ঝুঁকির মধ্যে পড়বে, সন্দেহ নেই। আমরা তাই জোর সুপারিশ করতে চাই, দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টির জন্যই গ্যাস ও বিদ্যুৎ খাতের ওপর বিশেষ জোর দেয়া হোক।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews