ডিসেম্বরে খাদ্যের মূল্যসূচক কমেছে





| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম




অর্থনৈতিক রিপোর্টার : সদ্য শেষ হওয়া ডিসেম্বর মাসে বিশ্ববাজারে সার্বিকভাবে খাদ্যপণ্যের দাম কমেছে। আলোচ্য মাসে বিশ্ব খাদ্য মূল্যের গড় সূচক অবস্থান করছে ১৬৯ দশমিক আট পয়েন্টে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) হিসাবে নভেম্বর মাসের তুলনায় কমেছে তিন দশমিক তিন শতাংশ বা পাঁচ দশমিক আট পয়েন্ট। এফএও বলছে, আলোচ্য বিশ্ববাজারে সময়ে দুধ ও দুগ্ধজাত পণ্য, ভোজ্য তেল ও চিনির দাম কমার প্রভাবেই সার্বিক খাদ্য মূল্য সূচক কমেছে।
এদিকে মাস ব্যবধানে সার্বিক খাদ্য মূল্য সূচক কমলেও বছর ব্যবধানে খাদ্য মূলক সূচক বেড়েছে। ২০১৭ সাল জুড়ে খাদ্য মূল্য সূচকের গড় দাঁড়িয়েছে ১৭৪ দশমিক ছয় পয়েন্টে। যা ২০১৬ সালের তুলনায় আট দশমিক আট শতাংশ বেশি বলে উল্লেখ করেছে এফএও। এফও বলছে ২০১৭ সালের খাদ্য পণ্যের মূল্য সূচক ২০১৪ সালের পরে সর্বোচ্চ পয়েন্টে অবস্থান করেছে।
তবে ২০১১ সালের তুলনায় তা প্রায় ২৪ শতাংশের বেশি কম। ২০১১ সালে খাদ্য পণ্যের মূল্য সূচক ছিল ২৩০ পয়েন্টে। বিশ্বব্যাপী পাঁচ ধরনের পণ্যের দাম নিয়ে জরিপ চালায় এএফও। সংস্থাটি সর্বশেষ প্রতিবেদনে বলছে, আলোচ্য মাসে দুগ্ধজাত পণ্যের দাম কমেছে চার দশমিক নয় শতাংশ। তবে গতবছরের একই সময়ের তুলনায় আলোচ্য পণ্যের দাম নয় দশমিক ছয় শতাংশ বেড়েছে।
গতকাল বৃহস্পতিবার প্রকাশিত ওই প্রতিবেদনে দেখা যায়, আলোচ্য মাসে চিনির মূল্য সূচক কমেছে। নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বরে এই পণ্যটির মূল্য সূচক আট দশমিক ছয় পয়ন্টে বা চার দশমিক এক শতাংশ কমেছে।
ভোজ্য তেলের মূল্য সূচক নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বরে কমেছে নয় দশমিক ছয় পয়েন্ট বা পাঁচ দশমিক ছয় শতাংশ। যা সর্বশেষ পাঁচ মাসের মধ্যে সবচেয়ে কম।
ডিসেম্বর মাসে বিশ্ববাজারে দানা জাতীয় খাদ্যের মূল্য সূচক গতমাসের তুলনায় কিছুটা কমেছে। তা এখন ১৫২ দশমিক ৭ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া আলোচ্য সময়ে মাংসের দামেও ভাটা পড়েছে বিশ্ববাজারে। নভেম্বরের তুলনায় ডিসেম্বরে এই পণ্যটির মূল্য সূচক ১৭১ দশমিক ৬ পয়েন্টে অবস্থান করছে।


নাটোরে শিশু ধর্ষণ ও হত্যা
মামলায় গ্রেফতার ২
নাটোর জেলা সংবাদদাতা : নাটোরে গুরুদাসপুর উপজেলার খুবজিপুরের বিলসা এলাকায় ৭ বছরের শিশু খাদিজাকে ধর্ষণ ও হত্যার ঘটনায় অভিযুক্ত দুই ভাই নাঈম ও নাজমুলকে গ্রেফতার করেছে র‌্যাব-৫এর সদস্যরা। গ্রেফতারকৃত দুইভাইকে গতকাল শুক্রবার দুপুরে র‌্যাব-০৫ এর নাটোর ক্যাম্পে সাংবাদিকদের সামনে আনা হয়। র‌্যাব নাটোর ক্যাম্পের কমান্ডার শিবলী মোস্তফা জানান, বৃহস্পতিবার বিকেলে রাজশাহী মহানগরীরর আম চত্বরের একটি ছাত্রাবাস থেকে নাঈমকে গ্রেফতার করা হয়। পরে নাঈমের দেওয়া তথ্য অনুযায়ী তার বড়ভাই নাজমুলকে গাজিপুরের একটি কারখানা থেকে গ্রেফতার করা হয়। গ্রেফতার দুইভাই খুবজিপুরের বিলসা এলাকার মোশারফ হোসেন ভক্তির ছেলে। পরে অভিযুক্ত দুইজনকে গুরুদাসপুর থানায় হস্তান্তর করে র‌্যাব। গত ২০ ডিসেম্বর নাটোরের গুরুদাসপুর উপজেলার খুবজিপুরের বিলসা এলাকার মনিরুল ইসলামের ৭ বছরের কন্যা খাদিজা নিখোঁজ হয়।





Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews