মার্কিন যুক্তরাষ্ট্র আবারো সন্ত্রাসবাদের দায়ে পাকিস্তানকে অভিযুক্ত করে বার্ষিক 'কান্ট্রি রিপোর্ট অন টেররিজম ২০১৭'-এ বলেছে, পাকিস্তান এখনও সন্ত্রাসী সংগঠনগুলোর নিরাপদ আশ্রয়স্থল হয়ে রয়েছে। কারণ পাকিস্তান জয়েশ-এ-মোহাম্মদ ও লশকর-এ-তৈয়েবার মতো সন্ত্রাসী সংগঠনগুলোর বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্থা নেয়নি। 

এ সমস্ত সংগঠন ভারতে সন্ত্রাসী হামলার চালিকাশক্তি হিসেবে কাজ করে বলে ভারতও অভিযোগ জানিয়ে আসছে। 

প্রতিবেদনে যুক্তরাষ্ট্র উল্লেখ করে যে, পাকিস্তান লশকর প্রধান এবং ২৬/১১ মুম্বাই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাইদকে ২০১৭ সালের জানুয়ারিতে গ্রেপ্তার করে। পরে এক আদালতের নির্দেশে একই বছরের নভেম্বরে মুক্তি দেয়। এছাড়া জয়েশ ও লশকরকে প্রকাশ্যে ফান্ড ও জনবল সংগ্রহ এবং প্রশিক্ষণ ক্যাম্প চালানো ঠেকাতে সফল হয়নি পাকিস্তান। 

রিপোর্টে বলা হয়, ইসলামিক স্টেট খোরাসান গত বছর দেশটিতে ৪৩টি বড় ধরনের সন্ত্রাসী হামলা চালায়। এর মধ্যে কিছু হামলা অপরাপর জঙ্গি সংগঠনের সঙ্গে মিলেমিলে করে। দেশটিতে সক্রিয় সন্ত্রাসী সংগঠনগুলো কার্যসিদ্ধির ক্ষেত্রে বেশ কিছু বিশেষ কায়দা-কৌশল অনুসরণ করে বলেও জানানো হয় প্রতিবেদনে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews