প্রেসিডেন্ট মুন জায়ে ইন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সহাস্য করমর্দনের দৃশ্য বিশ্ববাসী দেখতে পাবে শুক্রবার (আজ)। সীমান্তবর্তী পানমুনজমের দক্ষিণ অংশে বৈঠকে বসবেন তাঁরা (যৌথ নিরাপত্তা এলাকার ‘শান্তি ভবনে’ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে, এটি দক্ষিণ কোরিয়ার অংশ; হেঁটে সীমান্ত অতিক্রম করে সেখানে পৌঁছবেন উত্তর কোরিয়ার নেতা কিম—বি.স.)। দুই কোরিয়ার মধ্যে এটি তৃতীয় শীর্ষ বৈঠক। এর বিভিন্ন মুহূর্তের দৃশ্য ক্যামেরায় ধারণ করা হবে, যা দেখতে পাবে সারা দুনিয়ার মানুষ। সারা দিন ধরেই নানা বিষয়ে আলোচনা চলবে, বেশ কিছু গ্রুপ-বৈঠক হবে। শীর্ষ বৈঠকের দৃশ্যায়ন যে ঘটা করে হবে এ ব্যাপারে কোনো সন্দেহ নেই, তবে ফল কী হবে বলা মুশকিল—এ ব্যাপারে নিশ্চয়তা দিয়ে কিছু বলা সম্ভব নয়।

এই শীর্ষ বৈঠক কোরীয় উপদ্বীপের সমাজ-রাজনীতি-অর্থনীতি বিষয়ক ভবিষ্যৎ কর্মকাণ্ডে প্রভাব ফেলবে—এ ব্যাপারে সন্দেহ পোষণের কোনো অবকাশ নেই। আলোচনার এজেন্ডা মোটামুটি সবারই জানা; আন্ত কোরীয় সম্পর্কের উন্নয়ন সাধন এবং শান্তি ও অপারমাণবিকীকরণ, এগুলোই মূল আলোচ্য বিষয়। এ দুটি বিষয়ের কোনোটিই দুই কোরিয়ার কোনো একটিকে বাদ রেখে অর্জন করা সম্ভব নয়। উত্তর কোরিয়ার আকস্মিক নীতি পরিবর্তন ও সম্ভাব্য পিয়ংইয়ং-ওয়াশিংটন বৈঠকের পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট মুন বৈঠকে বসছেন। আশা করা যায়, অপারমাণবিকীকরণ ও শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে অগ্রগতি ঘটবে।

এর আগে প্রেসিডেন্ট মুন বলেছিলেন যে দুই কোরিয়ার শীর্ষ বৈঠকে পিয়ংইয়ং-ওয়াশিংটন বৈঠকের পূর্বশর্ত হিসেবে দক্ষিণ কোরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের দাবি জানাবেন না কিম। এরপর কিম সবাইকে চমকে দিয়ে ঘোষণা করেন—উত্তর কোরিয়া পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত করবে এবং পারমাণবিক পরীক্ষার ক্ষেত্রগুলো উন্মোচন করবে। তিনি এ প্রতিজ্ঞাও করেন যে পারমাণবিক হামলার হুমকি দেখা না দিলে উত্তর কোরিয়া তার পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না এবং সেগুলো অন্য কাউকে দেবে না। পারমাণবিক অস্ত্র পরীক্ষা পুরোপুরি বন্ধ করার বিষয়ে আন্তর্জাতিক উদ্যোগেও শামিল হবেন তাঁরা।

পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করার বিষয়ে পিয়ংইয়ং যে ঘোষণা দিয়েছে, তা অবশ্যই ইতিবাচক ও অভিনন্দনযোগ্য। তবে এরই মধ্যে যেসব পারমাণবিক অস্ত্র বানানো হয়েছে এবং কোথাও কোথাও মোতায়েন করা হয়ছে, সেগুলোও পরিত্যাগ করা হবে কি না সে কথা উত্তর কোরিয়ার ভাষ্যে নেই। তাদের ভাষ্য থেকে যা অনুমান করা যায় তা হলো, তারা ‘স্টেট নিউক্লিয়ার ফোর্স’-এর লক্ষ্য এরই মধ্যে অর্জন করেছে এবং পর্যাপ্তসংখ্যক পারমাণবিক অস্ত্র তাদের মজুদখানায় রয়েছে। আরো পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের প্রয়োজনীয়তা তাদের নেই। উত্তরের সঙ্গে পারমাণবিক অস্ত্র নিরোধ সংক্রান্ত আলোচনার পূর্ব অভিজ্ঞতার নিরিখে বলা যায়, সামনে বাড়ার ক্ষেত্রে প্রথম পদক্ষেপ হলো পারমাণবিক অস্ত্র পরীক্ষা বন্ধ বা স্থগিত করা। উত্তর কোরিয়ার এসংক্রান্ত ঘোষণার ফলে অপারমাণবিকীকরণবিষয়ক আলোচনা দ্রুত এগিয়ে নেওয়া সম্ভব হতে পারে।

এই পরিপ্রেক্ষিতে আমাদের (দক্ষিণ কোরিয়ার) আগের মতোই আচরণ করতে হবে এমন কোনো কথা নেই। বরং নতুন পথ ও পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। এতে ভালো ফল পাওয়া যাবে বলে আশা করা যায়। যেমন—সংশ্লিষ্ট বিষয়াদি কার্যকর করার ব্যাপারে বিস্তারিত আলোচনা করার আগে লক্ষ্য ও সময়সীমা নির্ধারণ করে নেওয়া যেতে পারে।

একইভাবে স্থায়ী শান্তি প্রক্রিয়ার সূচনার জন্য মুন ও কিম মুখোমুখি বসে আলোচনা করে নিতে পারেন। পরে প্রক্রিয়াটিকে চূড়ান্ত করার জন্য তাঁরা যুক্তরাষ্ট্রকে, এমনকি চীনকেও আলোচনায় অন্তর্ভুক্ত করতে পারেন। কোরিয়া যুদ্ধের স্থায়ী নিষ্পত্তির জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পও এ প্রক্রিয়াকে স্বাগত জানাতে প্রস্তুত।

আন্ত কোরীয় সম্পর্কের অগ্রগতির জন্য আমাদের আশা হলো, মুন-কিম বৈঠকে উত্তর ও দক্ষিণের মধ্যে বিভিন্ন বিষয়ে বিনিময় ও যোগাযোগ বাড়ানোর চেষ্টা করা হবে, মানবিক সহায়তা কার্যক্রম বাড়ানো হবে এবং বিচ্ছিন্ন পরিবারগুলোর সদস্যদের পুনর্মিলনের সুযোগ আবার দেওয়া হবে। ধারণা করা যেতে পারে, কিমের সঙ্গে এ বৈঠকে উত্তর কোরিয়ার মানবিক পরিস্থিতি বিষয়ক কথা তুলবেন না মুন। এ বৈঠকের জন্য এটি যে উপযুক্ত বিষয় নয়, এ কথা তিনি জানেন।

পানমুনজমে মুন জায়ে ইন ও কিম জং উনের নেতৃত্বে শীর্ষ বৈঠকে কোরীয় উপদ্বীপের অপারমাণবিকীকরণ বিষয়ে সন্তোষজনক কোনো সমঝোতা যদি হয়, তাহলে সেটি এ অঞ্চলের স্থিতি ও নিরাপত্তার নতুন মাইলফলক হিসেবেই বিবেচিত হবে। সবার শান্তি ও সমৃদ্ধির জন্য কোরীয় শীর্ষ বৈঠক সফল হোক, বিশ্ববাসী মনেপ্রাণে এ কামনাই করছে।

লেখক : দ্য কোরিয়া টাইমসের ওয়াশিংটন প্রতিনিধি ও কলামিস্ট

সূত্র : দ্য কোরিয়া টাইমস অনলাইন

ভাষান্তর : সাইফুর রহমান তারিক



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews