বার্লিনের ফ্রি ইউনিভার্সিটি প্রাঙ্গণে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভ সরিয়ে দিয়েছে বার্লিন পুলিশ। গতকাল থেকে এই প্রাঙ্গণে অবস্থান নিয়ে কিছু বিক্ষোভকারী গাজা যুদ্ধকে কেন্দ্র করে ইসরায়েলের সঙ্গে একাডেমিক সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছে আসছিল।

পুলিশ লাউডস্পিকারে শিক্ষার্থীদের ক্যাম্পাস ছেড়ে যাওয়ার আহ্বান জানায়। কিন্তু এতে আন্দোলনরত শিক্ষার্থীরা সাড়া না দিলে শক্তি প্রয়োগ করে পুলিশ, এক পর্যায়ে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ধস্তাধস্তি শুরু হয়। এই সময় পুলিশ কয়েকজন ছাত্রকে সরিয়ে দিতে পিপার স্প্রেও (মরিচের গুঁড়ার স্প্রে) ব্যবহার করে।

এদিন জার্মানির আরেক শহর লিপজিগের লিপজিগ বিশ্ববিদ্যালয়েও তাঁবু টানিয়ে বিক্ষোভ করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এদিকে নেদার‌ল্যান্ডসের ইউনিভার্সিটি অব আমস্টারডামে পুলিশি অভিযানে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে মঙ্গলবার ১৬৯ জন বিক্ষোভকারীকে আটক দেশটির পুলিশ।  

ফিলিস্তিনের স্বাধীনতা, এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে ইসরায়েলি কোম্পানিগুলোর সঙ্গে বিশ্ববিদ্যালয় স্বাক্ষরিত সব চুক্তি বাতিলের দাবিতে এক সপ্তাহ আগে  আন্দোলন শুরু করেছিলেন বিশ্ববিধ্যালয়টির ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীরা। মার্কিন শিক্ষার্থীদের মতো তারাও ক্যাম্পাস চত্বরে অস্থায়ী তাঁবু খাটিয়ে অবস্থান নিয়েছিলেন।

স্থানীয় সময় সোমবার ক্যাম্পাসে আন্দোলনকারীদের তাঁবু বুলডোজার দিয়ে তছনছ করে দেয় পুলিশ।  

পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ইউনিভার্সিটি অব আমস্টারডাম সব সময় শান্তিপূর্ণ আন্দোলনের পক্ষে, কিন্তু আন্দোলনের নামে সহিংসতা সমর্থনযোগ্য নয়।

পুলিশি অভিযানের পরের দিন আমস্টারডাম শহরের বিভিন্ন প্রান্ত থেকে আন্দোলকারী শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ মিছিল বের হয়। শত শত মানুষ এসব মিছিলে যোগ দেন। মিছিলগুলো আমস্টারডাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পৌঁছে শিক্ষার্থীদের সঙ্গে মিলে সড়ক অবরোধ করে বিক্ষোভও শুরু করেন। এ সময় পুলিশ এবং বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও আশপাশের এলাকা থেকে ১৬৯ জনকে আটক করে।

এছাড়াও অস্ট্রিয়ার ভিয়েনা বিশ্ববিদ্যালযয়ে, ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ে,  ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ে, ইতালির বোলোগনা বিশ্ববিদ্যালয়ে, স্পেনের ভ্যালেন্সিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে, যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের কিংস কলেজ এবং অক্সফোর্ডের পিট রিভারস মিউজিয়ামে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীরা তাঁবু খাটিয়ে গাজায় যুদ্ধ বন্ধ এবং  ফিলিস্তিনের স্বধীনতার দাবিতে বিক্ষোভ করে আসছে।

২শ জনেরও বেশি অক্সফোর্ড শিক্ষাবিদ বিক্ষোভকে সমর্থন করে একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন। প্যারিসে, ছাত্র সংগঠনগুলো  ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশের জন্য মঙ্গলবার সমাবেশের আহ্বান জানায়। এদিন প্যারিস ইনস্টিটিউট অফ পলিটিক্যাল স্টাডিজের একটি ভবন থেকে কয়েক ডজন ছাত্রকে পুলিশ শান্তিপূর্ণভাবে সরিয়ে দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, মে ০৮, ২০২৪
এমএম



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews