লিংকডইনে শরিফুল ইসলাম রিং আইডির ব্যবস্থাপনা পরিচালকের বাইরে আর কোনো ছবি বা তথ্য নেই। কিছু লেখায় আইরিন ইসলামকে নিয়ে রিং আইডি শুরুর কিছু তথ্য পাওয়া যায়।

এসব লেখায় বলা হয়েছে, রিং আইডি প্রতিষ্ঠার কাজ শুরু হয় কানাডার মন্ট্রিয়েলে ২০০৫ সালে। ওই বছরের ৩ জুন তাঁরা রিং আইডি ডোমেইন নিবন্ধন করেন। প্রায় এক যুগ পর ২০১৬ সালে রিং আইডি নামে একটি সামাজিক যোগাযোগমাধ্যম তৈরি করেন। একে ফেসবুকের বিকল্প হিসেবে দাঁড় করানোর চেষ্টা করছেন, এমনও প্রচার ছিল। রিং আইডি ব্যবহার করছেন এমন ব্যক্তির সংখ্যা দুই কোটি।

রিং আইডির স্বাতন্ত্র্য ছিল এটির ‘সিক্রেট চ্যাট’ অংশ। এতে গোপনে গল্পগুজব করলে বার্তা কতক্ষণ পাওয়া যাবে, তা নির্ধারণ এবং নির্দিষ্ট সময় পর প্রেরকের বার্তা অদৃশ্য হয়ে যেত। এটির মূল প্রতিষ্ঠান কানাডাভিত্তিক রিং ইনকরপোরেশন। আরও জানা যায়, তাঁদের মালিকানাধীন আরেকটি প্রতিষ্ঠানের নাম আইপিভিশন। টেলিযোগাযোগ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি এবং আইপিভিত্তিক যোগাযোগ সফটওয়্যারের ক্ষেত্রে তাঁর ভালো দখল আছে।

প্রথম আলোয় রিং আইডির জালিয়াতি নিয়ে প্রতিবেদন প্রকাশের পর এর অনেক গ্রাহকই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। তবে বিটিআরসি বলছে, এই দম্পতির জাল-জালিয়াতির পুরোনো ইতিহাস আছে। একই রকম তথ্য পাওয়া গেছে রিং আইডিতে কোনো এক সময়ে যাঁরা প্রকৌশলী হিসেবে চাকরি করেছেন, তাঁদের কাছ থেকেও।

বিটিআরসির কর্মকর্তা কাওসার আহমেদ ক্লাউডটেল ও ভিশনটেলের ২৯৬ কোটি টাকা জালিয়াতি মামলার তদন্ত কর্মকর্তা। বুধবার তিনি প্রথম আলোকে বলেন, ‘তারা টেলিটকের সিম জাল করত। তারপর ওই সিম ব্যবহার করে অন্য অপারেটরদের ফোন করত। অন্য অপারেটররা খালি বিটিআরসির কাছে পাওনা চায়। পরে খোঁজ নিয়ে দেখা গেল শরিফুল তাঁর আইসিএক্স প্রতিষ্ঠান ক্লাউডটেল থেকে এই কাজ করছেন।’



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews