মধ্যপ্রাচ্য থেকে পিছু হটছে অস্ট্রেলিয়া। দেশটি বলছে, মধ্যপ্রাচ্য অঞ্চলে তারা আর কোনো যুদ্ধজাহাজ পাঠাবে না। চার মাস আগে ক্যানবেরা তাদের সর্বশেষ ফ্রিগেট প্রত্যাহার করে নিয়েছে এবং চলতি বছরের শেষ নাগাদ মধ্যপ্রাচ্যে তারা নৌ উপস্থিতির অবসান ঘটাবে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেইনল্ডস গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে একথা জানিয়েছেন। অস্ট্রেলিয়ার অভ্যন্তরীণ পরিবেশ যখন দিন দিন অনিশ্চিত হয়ে উঠছে এবং কেন্দ্রীয় সরকার নানামুখী চ্যালেঞ্জর মুখে পড়ছে তখন এই ঘোষণা এলো।

গত জুন মাসে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনী মধ্যপ্রাচ্য থেকে এইচএমএএস টুউম্বা ফ্রিগেটকে দেশে ফেরত নিয়েছে। এ সম্পর্কে লিন্ডা রেইনল্ডস বলেন, মধ্যপ্রাচ্য থেকে নৌসেনা ফিরিয়ে নিলে নিজেদের অঞ্চলে মোতায়েন করা যাবে। মার্কিন নেতৃত্বাধীন জোটের অধীনে পারস্য উপসাগরের হরমুজ প্রণালীতে অস্ট্রেলিয়ার যে যুদ্ধজাহাজ টহল দেয় তাও প্রত্যাহার করা হবে চলতি বছর। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews