রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার ব্যাপারে ভারতকে আবারও নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। রুশ অস্ত্র ক্রয়ে অসন্তুষ্ট হয়ে চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরপর ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে শুক্রবার ভারতকে সতর্ক করা হয়। গত আগস্ট মাসেও ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে ভারতকে একই ধরনের হুমকি দেওয়া হয়েছিল।

রুশ সমরাস্ত্র ক্রয় তালিকার শীর্ষে রয়েছে চীন, ভারত ও ভিয়েতনাম। সম্প্রতি রাশিয়ার কাছ থেকে চীন এসইউ-৩৫ জঙ্গিবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার প্রতিক্রিয়ায় বেইজিংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। একে ‘তাৎপর্যপূর্ণ লেনদেন’ আখ্যা দিয়ে মার্কিন প্রশাসন বলেছে, রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে ভারতের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

এরআগে আগস্টের শেষ সপ্তাহে রাশিয়া থেকে অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি কিনলে ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার হুমকি দিয়েছিল মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন। সংস্থাটির শীর্ষ কর্মকর্তা র‍্যানডাল স্ক্রিভার সে সময় বলেছিলেন, ভারত যদি রাশিয়া থেকে অস্ত্র কেনে তবে নিষেধাজ্ঞা থেকে দেশটির সহজে অব্যাহতি মিলবে এমন নিশ্চয়তা দেওয়া যাচ্ছে না।

ক্রিমিয়া উপদ্বীপ নিয়ে উত্তেজনার পর রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। তখন বলা হয়, রাশিয়ার সঙ্গে যে কোনো দেশের প্রতিরক্ষা ও তথ্য সংক্রান্ত সংযুক্তি হলে সে দেশের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।  তবে নতুন মার্কিন প্রতিরক্ষা বিল অনুযায়ী, বিভিন্ন দেশের ওপর সম্ভাব্য নিষেধাজ্ঞা ছাড় দেওয়ার ক্ষমতা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। মার্কিন কূটনীতিকদের উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়ার অনলাইন ভার্সনে শনিবার বলা হয়েছে, এখনও ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে রুশ অস্ত্র ক্রয়ের বিষয়টিকে খুবই গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews