প্রেসিডেন্ট ট্রাম্পের কার্যক্রম ও বক্তব্য প্রশাসনের উত্তরাধিকারকে কলঙ্কিত করেছে বলে উল্লেখ করে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার পদত্যাগ করেছেন।

গত ১২ জানুয়ারি তারিখ উল্লেখ করা ওই পদত্যাগপত্রটি অ্যালেক্স আজার কেবিনেট সেক্রেটারি বরাবর জমা দেন।

প্রেসিডেন্ট ট্রাম্পকে লেখা ওই পদত্যগপত্রে আজার গত চার বছরে এইচএইচএসের সেরা সাফল্য হিসাবে বিবেচিত বিষয়গুলো উল্লেখ করেন।

পরে তিনি লিখেছেন, দুর্ভাগ্যজনকভাবে নির্বাচন পরবর্তী বিশেষ করে গত সপ্তাহের কিছু কার্যক্রম ও বক্তব্য প্রশাসনের উত্তরাধিকারকে কলঙ্কিত করেছে।

আজার ওই চিঠিতে আরো লিখেছেন, ক্যাপিটলে হামলা আমাদের গণতন্ত্র এবং ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তরকে লাঞ্ছিত করেছে। যুক্তরাষ্ট্রই বিশ্বের কাছে এসব বিষয় পরিচিত করিয়েছে।

তিনি দ্ব্যর্থহীনভাবে সব ধরনের সহিংসতার নিন্দা জানানোর আহ্বান জানান, দাবি করেন যেন কেউ ওয়াশিংটনের অভিষেক আয়োজনে বাধা সৃষ্টি না করে এবং ২০ জানুয়ারি শান্তিপূর্ণভাবে ও নিয়ম অনুসারে ক্ষমতার হস্তান্তরে সমর্থন দেয়।

আজার বলেন, তিনি ২০ জানুয়ারি জো বাইডেনের ক্ষমতা গ্রহণ পর্যন্ত পদে থাকার পরিকল্পনা করেছেন।

গত ৩ নভেম্বরের নির্বাচনে জয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে চূড়ান্ত অনুমোদনের জন্য ৬ জানুয়ারি অধিবেশনে বসেছিলেন মার্কিন আইনপ্রণেতারা। সেসময় হাজার হাজার ট্রাম্প-সমর্থক ক্যাপিটল ভবনে হামলা চালায়।

ভবনের ভেতরে ঢুকে হামলা ও ভাঙচুর চালায় বিক্ষোভকারীরা। তাতে প্রাণ হারায় ৫ জন। আগামী ২০ জানুয়ারি দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews