ডায়াবেটিসমুক্ত থাকার উপায়

আপনি ডায়াবেটিসের রোগী না হলেও থাকতে পারে হাই ব্লাড সুগারের লক্ষণ। যদি নিচের লক্ষণগুলোর প্রায় বেশিরভাগই আপনার মধ্যে প্রতিদিন ঘটে, তাহলে বুঝতে হবে আপনার শরীরে ধীরে ধীরে ব্লাড সুগার ঢুকে পড়ছে।

ডায়াবেটিস নেই, তবুও তা শরীরে বাসা বাঁধতে পারে যেকোন সময়, লক্ষণগুলো দেখে মিলিয়ে নিন এবং সচেতন হোন এখনই:

শারীরিক ক্লান্তি ও অমনোযোগিতা: ভালো লাগছে না, কাজে মন বসছে না, শরীর ম্যাজ ম্যাজ লাগছে, অসার লাগে, ক্লান্তি বোধ হয়, বেশি বেশি ঘুম পায়, ঘুম থেকে উঠতে কষ্ট হয়, কাজে গতি আসে না- এগুলির কোনটা আপনার বেশি হয়। যদি এগুলির অনেকটাই আপনার মধ্যে প্রতিদিন ঘটে, তাহলে বুঝতে হবে আপনার শরীরে ধীরে ধীরে ব্লাড সুগার ঢুকে পড়ছে।

ইনসুলিনের তারতম্য: ডায়াবেটিস ইদানীং খুবই সাধারণ স্বাস্থ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ডায়াবেটিস সাধারণত দুই ধরনের। টাইপ-১ ডায়াবেটিস ও টাইপ-২ ডায়াবেটিস। টাইপ-১ ডায়াবেটিসের ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির শরীরে ইনসুলিন উৎপন্ন হয় না। অন্যদিকে, টাইপ-২ ডায়াবেটিসের ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির শরীরে পর্যাপ্ত ইনসুলিন উৎপন্ন হয় না অথবা উৎপন্ন হলেও সঠিকভাবে কাজ করে না। আপনি ডায়াবেটিসের রোগী না হলেও থাকতে পারে হাই ব্লাড সুগারের লক্ষণ।

ঘুম ঘুম ভাব: সবসময়ই ঘুম ঘুম ভাব- এই রোগ কার না আছে। পরিশ্রম ও স্ট্রেসের কারণে ঘুম ঘুম ভাব থাকেই। কিন্তু আপনার শরীরের সমস্ত অঙ্গ যদি সমানভাবে কাজ করে, প্রতিদিন সক্রিয়তার মধ্যে থাকা যায়, তাহলে গ্লুকোজের পরিমাণ কম হয় না। এছাড়াও চোখের দৃষ্টি ব্লার হওয়া, বার বার প্রস্রাবে যাওয়া, সবসময় তেষ্টা পাওয়া,  শরীরে চুলকানি-র‌্যাশ বের হওয়া,  মাথায় মারাত্মক যন্ত্রণা হওয়া ইত্যাদি হাই ব্লাড সুগারের লক্ষণ।

পূর্বকোণ/ময়মী



The Post Viewed By: 7 People















The Post Viewed By: 7 People



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews