‘কোরি’ নামেরি এই অ্যাপ অ্যাপল কেয়ারকিট প্লাটফর্মে কার্ডিওলজিবিষয়ক প্রথম অ্যাপ বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। রোগীদের হৃদরোগ সম্পর্কে শেখানোর মাধ্যমে হাসপাতাল ছাড়ছেন এমন রোগীদের সহায়তার জন্য এটি বানানো হয়েছে। এই অ্যাপ হার্ট অ্যাটাকের পর রোগীর ওষুধ সেবনের তথ্য রাখবে আর ডাক্তারের কাছে পরবর্তী অ্যাপয়েন্টমেন্ট দেওয়ার সুযোগ করে দেবে।

এই গবেষণার প্রধান যুক্তরাষ্ট্রের বাল্টিমোর-এর জন্স হপকিন্স ইউনিভার্সিটি-এর উইলিয়াম ইয়াং বলেন, “আমরা দেখেছি হার্ট অ্যাটাক থেকে সেরে উঠতে থাকা রোগীদের যত্নের ক্ষেত্রে বড় পার্থক্য আছে। আমরা রোগীদের তাদের নিজেদের যত্নে আরও সম্পৃক্ত করতে আর তাদেরকে বর্তমান প্রযুক্তি ব্যবহার করে হাসপাতাল ছেড়ে বাসায় থাকতে সহায়তা করতে চেয়েছি।”

হার্ট অ্যাটাক হওয়া রোগীরা “হয়তো নতুন ডাক্তারদের কাছে যেতে পারেন আর ডাক্তারদের কাছে আগের চেয়ে বেশি আসতে পারেন, এই অ্যাপ তাদের এসব অ্যাপয়েন্টমেন্ট পর্যবেক্ষণ ও সব এক জায়গায় নিয়ে আসতে সহায়তা করে”, মন্তব্য ইয়াংয়ের।

ওষুধ সেবনের ক্ষেত্রে কখন কতটুকু নেওয়া উচিৎ সে তথ্য রাখতেও রোগীকে সহায়তা করবে অ্যাপটি।

হৃদস্পন্দন আর রোগী কতক্ষণ হাঁটছেন তা পর্যবেক্ষণে অ্যাপটি অ্যাপল ওয়াচের সঙ্গে সংযুক্ত হতে পারবে। সেই সঙ্গে ব্লুটুথযুক্ত একটি রক্তচাপ নির্ণায়কের সঙ্গেও যুক্ত হতে পারে এই অ্যাপ। 

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে আমেরিকান কলেজ-এর কার্ডিওলোজি’স কার্ডিওভাসকুলার সামিট-এ এই গবেষণার ফলাফল উপস্থাপন করা হয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews