উন্নত ফিচারের নতুন এই স্মার্টফোনটি তরুণ গ্রাহক এবং গেইমার ও মিউজিক প্রেমীদের আকৃষ্ট করবে বলে আশা করছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি-- খবর রয়টার্সের।

নতুন এই ফ্যাবলেট উন্মোচনের পাশাপাশি জনপ্রিয় গেইম ফোর্টনাইট এবং মিউজিক স্ট্রিমিং সেবা স্পটিফাইয়ের সঙ্গে অংশীদারিত্ব ঘোষণা করেছে স্যামসাং। এর মাধ্যমে অ্যাপলের প্রিমিয়াম আইফোনের সঙ্গে প্রতিযোগিতা করার প্রত্যাশা রয়েছে প্রতিষ্ঠানটির।

ডিভাইসটি দিয়ে নোট সিরিজকে ভিন্ন খাতে নেওয়ার চেষ্টা করছে স্যামসাং। আগে মাল্টি-টাস্কিং ডিভাইস হিসেবে গ্রাফিক ডিজাইনারদের মধ্যে জনপ্রিয় ছিল নোট সিরিজ। এবার গ্রাফিক ডিজাইনারদের পাশাপাশি গেইমার ও মিউজিক প্রেমীদেরকেও আকৃষ্ট করবে এটি।

৪০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারির নোট ৯-এ পাওয়া যাবে ছয় গিগাবাইট বা আট গিগাবাইট র‍্যাম।

গ্যালাক্সি নোট ৮-এর চেয়ে সামান্য বড় পর্দা রাখা হয়েছে নোট ৯-এ। নতুন ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে ৬.৪ ইঞ্চি সুপার অ্যামোলেড কোয়াড এইচডি+ পর্দা। নোট ৮-এর পর্দা ছিল ৬.৩ ইঞ্চি।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসরের নতুন ডিভাইসটি যাতে দ্রুত ঠাণ্ডা হয় তাই এতে ‘ওয়াটার কুলিং’ ফিচার যোগ করেছে স্যামসাং।

মার্কিন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান ভেরাইজন জানিয়েছে, ১২৮ গিগাবাইট মডেলের গ্যালাক্সি নোট ৯-এর বাজার মূল্য হবে ৯৯৯.৯৯ মার্কিন ডলার। ডিভাইসের বড় ব্যাটারি এবং দ্রুত কুলিং ব্যবস্থা বেশি মূল্যের এই ডিভাইসটিতে গ্রাহককে আকৃষ্ট করবে কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

হিউন্দাই মোটর সিকিউরিটিস-এর বিশ্লেষক গ্রেগ রো বলেন, “আমি দৃষ্টিনন্দন এমন কিছু পাইনি যা গ্রাহকের কাছে ডিভাইসের মূল্য এড়িয়ে যাওয়ার জন্য যথেষ্ট।”

উন্মোচন অনুষ্ঠানে স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয়, এক টেরাবাইট পর্যন্ত মেমোরি সমর্থন করবে গ্যালাক্সি নোট ৯। ৫১২ গিগাবাইট মডেলের নোট ৯-এ আরও ৫১২ গিগাবাইট মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন গ্রাহক। মূল স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে এটিই প্রথম ডিভাইস যা এক টেরাবাইট স্টোরেজ সমর্থন করে।

ভেরাইজন জানায় ১০ অগাস্ট থেকে ডিভাইসটি প্রি-অর্ডার করতে পারবেন গ্রাহক। ৫১২ গিগাবাইট মডেলের মূল্য বলা হয়েছে ১২৪৯.৯৯ মার্কিন ডলার। ২৪ অগাস্ট বাজারে আনা হবে নতুন এই ডিভাইসটি।

প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন হিসেবে গ্যালাক্সি নোট ৯-এ আনা হয়েছে জনপ্রিয় গেইম ফোর্টনাইট। এ যাবত কম্পিউটার, গেইমিং কনসোল এবং অ্যাপল ডিভাইসের মধ্যেই সীমাবদ্ধ ছিল গেইমটি।

নতুন গ্যালাক্সি নোট ৯-এর স্টাইলাসটিও নতুন করে নকশা করা হয়েছে। প্রথমবারের মতো এতে ব্লুটুথ যোগ করেছে স্যামসাং। এর মাধ্যমে দূর থেকে ছবি তোলা বা ইউটিউব ভিডিও প্লেব্যাক নিয়ন্ত্রণ করতে পারবেন গ্রাহক।

গ্যালাক্সি নোট ৯-এর পাশাপাশি এই অনুষ্ঠানে নতুন গ্যালাক্সি ওয়াচ এবং গ্যালাক্সি হোম স্পিকার উন্মোচন করেছে স্যামসাং। নতুন এই ডিভাইসগুলোতে যোগ করা হয়েছে স্যামসাংয়ের ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা বিক্সবি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews