যুক্তরাজ্যে শনাক্ত হওয়া নতুন ধরনের করোনাভাইরাস আগামী মার্চের মধ্যে যুক্তরাষ্ট্রে ভয়াবহভাবে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

সামনের কয়েক সপ্তাহে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন ( সিডিসি)। 

সংস্থাটি আরও জানিয়েছে, এতে করে এই শীতে স্বাস্থ্য ব্যবস্থা আরো হুমকির সম্মুখীন হতে পারে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন করোনার টিকা নিয়ে তার পরিকল্পনার কথা জানানোর পরই এই শঙ্কার ঘোষণা দিলেন বিশেষজ্ঞরা।

বাইডেন জানিয়েছেন, ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যে তার প্রশাসনের দেশটির ১০ কোটি নাগরিককে টিকার আওতায় আনার পরিকল্পনা করেছে। তিনি আরো জানিয়েছেন, তার প্রশাসন টিকা বিতরণ কাজ ত্বরান্বিত করতে আরো সক্রিয় ভূমিকা গ্রহণ করবে।

বাইডেন এরই মধ্যে নতুন গণটিকা কেন্দ্র স্থাপন, অতিরিক্ত স্বাস্থ্যকর্মী নিয়োগ এবং মহামারির কারণে ক্ষতিগ্রস্ত সংখ্যালঘু সম্প্রদায়সহ সব নাগরিকের টিকা পাওয়া নিশ্চিতকরণের পরিকল্পনা নিচ্ছেন।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী এখন পর্যন্ত, যুক্তরাষ্ট্রে ১ কোটি ২২ লাখ মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে। এছাড়া বিভিন্ন অঙ্গরাজ্যে ৩ কোটিরও বেশি করোনার টিকা দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়েছে। বাইডেন এই সংখ্যাকে অপর্যাপ্ত বলে কঠোর সমালোচনা করেছেন।

শুক্রবার ওই বক্তৃতায় বাইডেন বলেছেন, এবারের শীতকাল যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য খুবই ভয়ঙ্কর ও চ্যালেঞ্জিং হবে। তার ভাষায়, পরিস্থিতি ভালো হওয়ার আগেই আরো খারাপ হতে পারে।

বিশ্বের যে কোনো দেশের চেয়ে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত সবচেয়ে বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। শুক্রবার পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ২ কোটি ৩৫ লাখ মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ২০ লাখেরও বেশি মানুষের।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews