ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সত্যিকার ডিজিটাল শিক্ষার প্রবর্তন হবে সেদিন, যেদিন প্রাথমিক স্তরে ডিজিটাল শিক্ষার প্রবর্তন ঘটবে।আগামী দিনের প্রজন্মকে প্রস্তুত করতে শিশু-কিশোরদের প্রোগ্রামিং প্রতিযোগিতা অত্যন্ত কার্যকর একটি উদ্যোগ।

বৃহস্পতিবার (১১ জুলাই) সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

আগামী দিনের প্রযুক্তির বিস্ময়কর চ্যালেঞ্জ মোকাবেলায় শিশু-কিশোরদের প্রোগ্রামিং প্রতিযোগিতার পাশাপাশি প্রাথমিক স্তর থেকে ডিজিটাল শিক্ষা প্রবর্তনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

প্রতিযোগিতায় ১ম থেকে ৫ম শ্রেণির ৬৪টি দল অংশ নিয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশু-কিশোরদের সাথে কথা বলেন মন্ত্রী।

এর আগে গত ১৫ ও ১৬ জুন প্রশিক্ষণ শেষে ১৭ জুন জেলাভিত্তিক স্ক্র্যাচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে সারাদেশে ৩ হাজার ৫২৭টি দলে ১ম থেকে ৫ম শ্রেণির প্রায় সাড়ে ১১ হাজার খুদে শিক্ষার্থী অংশ নেয়।

‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ শ্লোগানে প্রতিযোগিতার আয়োজক সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ‘ইয়াং বাংলা’।
মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে ৬৪ জেলায় পাইথন প্রতিযোগিতায় নির্বাচিতদের নিয়ে ‘পাইথন ক্যাম্প’ শুরু হবে ১২ জুলাই। প্রশিক্ষণ শেষে ১৪ সার্টিফিকেট দেওয়াসহ পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

আরএম/আরএস/এমকেএইচ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews