উত্তরপ্রদেশের জৌনপুরের বীর বাহাদুর সিং পূর্বাঞ্চল বিশ্ববিদ্যালয়ের একটি পরীক্ষার উত্তরপত্রে কয়েকজন শিক্ষার্থী ‘জয় শ্রীরাম’ ও ক্রিকেটারদের নাম লিখে উত্তীর্ণ হয়েছেন। এ ঘটনায় জড়িত দুই অধ্যাপককে ইতোমধ্যে বরখাস্ত করা হয়েছে। খবর ইন্ডিয়া টুডের।

গত বছরের ৩ আগস্ট ওই পাবলিক বিশ্ববিদ্যালয়টির সাবেক ছাত্র দিব্যাংশু সিং একটি আরটিআই দায়ের করার পর ঘটনাটি প্রকাশ্যে আসে। লিখিত অভিযোগে ফার্মাসি কোর্সের প্রথম বর্ষের ১৮ জন শিক্ষার্থীর রোল নম্বর প্রদান করে তাদের উত্তরপত্রের পুনঃমূল্যায়ন দাবি করেন তিনি।

দিব্যাংশু সিং অভিযোগ করেন, অধ্যাপক বিনয় ভার্মা ও আশিস গুপ্ত ছাত্রদের পাস করিয়ে দিতে ঘুষ গ্রহণ করেছিলেন। তিনি হলফনামাসহ একটি আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছেন এবং রাজ্যের গভর্নরের কাছে প্রমাণ জমা দিয়েছেন।

প্রমাণগুলোতে পরীক্ষা প্রক্রিয়ার বিভিন্ন অসঙ্গতি উঠে আসে। এর মধ্যে রয়েছে ছাত্ররা উত্তরপত্রে অপ্রাসঙ্গিক-ভাবে ‘জয় শ্রীরাম’ এবং রোহিত শর্মা, বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়ার মতো ক্রিকেটারদের নামও লিখেছে। তাদের উত্তরপত্র মূল্যায়ন করে ব্যাখ্যাতীতভাবে পাস নম্বর অথবা ৫০ শতাংশের বেশি নম্বর দেওয়া হয়েছে।

লিখিত অভিযোগ ও প্রমাণাদি পাওয়ার পর রাজভবন গত বছরের ২১ ডিসেম্বর তদন্তের নির্দেশ দেয়। একটি তদন্ত কমিটি ওই ছাত্রদের উত্তরপত্র মূল্যায়ন করে এবং তাদেরকে যথাক্রমে শূন্য ও ৪ নম্বর দেয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বন্দনা সিং সংবাদমাধ্যম ইউপি তাককে দেওয়া সাক্ষাৎকারে নিশ্চিত করেন, উত্তরপত্রের এই ভুল মূল্যায়ন প্রক্রিয়ায় জড়িত দুই অধ্যাপককে বরখাস্তের সুপারিশ করা হয়েছে।

এই দুই অধ্যাপককে চূড়ান্ত বরখাস্তের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন গভর্নরের নির্দেশের অপেক্ষায় রয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews