ইউনিলিভার এবং ঢাবি আইবিএর অংশীদারিত্বে দুটি প্রকল্প

দেশের শীর্ষস্থানীয় নিত্যব্যবহার্য ও ভোগ্যপণ্য (এফএমসিজি) উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনকে (আইবিএ) সঙ্গে নিয়ে বাংলাদেশের প্রেক্ষাপটে প্লাস্টিক সার্কুলারিটি বিষয়ে সক্ষমতা বাড়াতে গবেষণা এবং বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন উন্নয়নে ব্র্যান্ড স্পন্সরশিপ প্রদানবিষয়ক দুটি নতুন প্রকল্প গ্রহণ করেছে।

প্রকল্প দুটি ইউনিলিভারের ইন্ডাস্ট্রি-একাডেমিয়া পার্টনারশিপের অধীনে বাস্তবায়ন করা হবে। সম্প্রতি এ অংশীদারিত্বের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। বুধবার ইউবিএলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, আইবিএর  স্বনামধন্য শিক্ষকদের একটি টিম প্লাস্টিকের পুনর্ব্যবহার ও বর্জ্য ব্যবস্থাপনাবিষয়ক গবেষণা পরিচালনা করবেন। প্লাস্টিক পুনর্ব্যবহারকারীদের চ্যালেঞ্জগুলোর সমাধান খুঁজে বের করাই  গবেষণার লক্ষ্য। এর মাধ্যমে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় উৎপাদনকারী ও ভোক্তাদের দায়িত্বের ওপর গুরুত্ব দেওয়া হবে। বাংলাদেশের বাজারে প্লাস্টিকের সার্কুলারিটির মূল্যায়নের বিষয়টি পর্যালোচনার পাশাপাশি স্থানীয় প্রেক্ষাপটের সঙ্গে মানানসই সম্ভাব্য মডেলগুলোকেও চিহ্নিত করা হবে। এ ছাড়া গবেষণাটি বর্তমান অবকাঠামোর চ্যালেঞ্জ খুঁজে বের করে প্লাস্টিক পুনর্ব্যবহারের জন্য একটি টেকসই মডেল তৈরিতে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর করণীয় সম্পর্কে সম্ভাব্য সমাধান দেবে।

ইউবিএলের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতার বলেন,  ‘আমরা  টেকসই প্লাস্টিক ম্যানেজমেন্ট ইকোসিস্টেম তৈরির কাজ করছি।  তাই একাডেমিয়ার সঙ্গে আমাদের সহযোগিতার ভিত্তিতে কাজ করা গুরুত্বপূর্ণ।  আইবিএর সঙ্গে যৌথ প্রচেষ্টার মাধ্যমে আমরা  অর্থনীতিতে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে সক্ষম হবো।’ 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ অনুষদের অধ্যাপক মোহাম্মদ  আব্দুল মোমেন  বলেন, ‘ইউনিলিভার ও আইবিএর মধ্যকার এ সহযোগিতার মাধ্যমে পারস্পরিক ধারণার সমৃদ্ধ আদান-প্রদান হবে, পারস্পরিক শিক্ষাকে উৎসাহিত করবে এবং উদ্ভাবনী সমাধানের পথ প্রশস্ত করবে, যা দ্রুত পরিবর্তনশীল ব্যবসায়িক জগতের সমসাময়িক চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়ক ভূমিকা রাখবে। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews