নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১২ জুলাই ২০২০

ব্রাহ্মণবাড়িয়ায় গত বৃস্পতিবার আহমদিয়া সম্প্রদায়ের এক নবজাতকের লাশ কবর থেকে তুলে রাস্তায় ফেলে দেয়া হয়েছে। গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা গেছে, আহমদিয়া সম্প্রদায়ভুক্ত এক দম্পতির নবজাতকের মরদেহ সদর উপজেলার সুহিলপুর ইউনিয়নের ঘাটুরা গ্রামের সাতকানিয়া রোডের কবরস্থানে দাফন করা হয়। আহমদিয়াদের অমুসলিম দাবি করে স্থানীয় কিছু লোক মাইকিং করে লোক জড়ো করে মৃতদেহটি কবর থেকে তুলে ফেলে। জেলা সদরের ওসি মো. সেলিম উদ্দীন গণমাধ্যমকে বলেছেন, এটা দুটো সম্প্রদায়ের নিজস্ব বিষয়।

নিজেদের স্বতন্ত্র কবরস্থান থাকতে আহমদিয়া সম্প্রদায় অন্যত্র দাফন করল কেন তিনি সেই প্রশ্নও তোলেন। স্থানীয় ধর্মীয় নেতারা দাবি করেছেন, মুসলিমদের কবর থেকে অমুসলিমের লাশ তুলে ফেলা ধর্মসম্মত। আহমদিয়া সম্প্রদায় লাশ তুলে ফেলার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে।

আহমদিয়া দম্পতির সন্তানের লাশ কবর থেকে তুলে রাস্তায় ফেলে দেয়ার ঘটনা সাম্প্রদায়িকতার নিকৃষ্ট একটি নজির স্থাপন করল। আমরা এ ঘটনার তীব্র নিন্দা করি। কোন শিশু বা তার সম্প্রদায় মুসলিম নাকি অমুসলিম সেটা নির্ধারণ করার এখতিয়ার স্থানীয় কতিপয় ব্যক্তি কোথা থেকে পেল সেটা আমরা জানতে চাই। আহমদিয়ারা নিজেদের কখনই অমুসলিম ঘোষণা করেনি। একটি উগ্র ধর্মীয় গোষ্ঠী নিজেদের মতো ফতোয়া জারি করে আহমদিয়াদের অমুসলিম ঘোষণা করেছে, তাদের ওপর অত্যাচার-নির্যাতন চালাচ্ছে। এ উগ্র গোষ্ঠী তাদের সাম্প্রদায়িক কার্যকলাপে রাষ্ট্রকেও শামিল করার অপচেষ্টা করছে দীর্ঘদিন ধরে। ব্রাহ্মণবাড়িয়ার উল্লিখিত ঘটনায় স্থানীয় প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিরা যে ভূমিকা রেখেছে তাতে উক্ত উগ্রগোষ্ঠীর সাম্প্রদায়িক মিশন সফল হতে পেরেছে। অভিযোগ রয়েছে, বিভিন্ন সময় সরকারগুলো উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীগুলোকে আশ্রয়-প্রশ্রয় দিয়েছে। এ কারণেই দেশে প্রায়ই সাম্প্রদায়িক হামলার ঘটনা বন্ধ হচ্ছে না। কয়েক দিন আগে, টেন মিনিটস স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিককে হত্যার হুমকি দেয়া হয়েছে। এর পেছনেও রয়েছে উগ্র ধর্মীয় সাম্প্রদায়িকতা। অতীতে উগ্র ধর্মীয় গোষ্ঠী দেশের অনেক লেখক-ব্লগারকে হত্যা করেছে, হামলা চালিয়েছে।

কবর থেকে অমুসলিম আখ্যা দিয়ে শিশুর লাশ তুলে ফেলা বা আয়মান সাদিককে হত্যার হুমকি দেয়া বিচ্ছিন্ন কোন ঘটনা নয়। প্রশাসন যখন এ ধরনের ঘটনা ঘটতে দেয় বা এর বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া থেকে বিরত থাকে তখন সাম্প্রদায়িকতা আরও উগ্র রূপ ধারণ করে। গণতান্ত্রিক সরকারের পক্ষে কোন সম্প্রদায়ের পতি অনুরাগ বা বিরাগ প্রকাশ করা সমীচীন নয়। সংবিধানে সাম্প্রদায়িকতার কোন স্থান নেই। কিন্তু ভোটের রাজনীতির কারণে সরকারগুলো উগ্রধর্মীয় গোষ্ঠীকে কাছে টানে। বর্তমান সরকারের বিরুদ্ধেও হেফাজতে ইসলামসহ বিভিন্ন উগ্রগোষ্ঠীর সঙ্গে সখ্য গড়ে তোলার অভিযোগ রয়েছে।

আমরা বলতে চাই, গণতান্ত্রিক সরকারকে কোন সম্প্রদায়ের প্রতি পক্ষপাতদুষ্ট হয়ে পড়লে চলবে না। অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে চাইলে সব সাম্প্রদায়িক হামলা, নির্যাতনের কঠোর বিচার করতে হবে। ব্রাহ্মণবাড়িয়ায় কবর থেকে শিশুর লাশ তোলার ঘটনায় দোষীদের চিহ্নত করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে। আয়মান সাদিককে কারা হত্যার হুমকি দিচ্ছে সেটা দ্রুত খুঁজে বের করে ব্যবস্থা নিতে হবে। দেশে সব মত ও পক্ষের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার দায়িত্ব সরকারের।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews