প্রায় ছয় মাস ধরে চলা ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের গাজা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। হামলা থেকে রেহাই পায়নি হাসপাতালগুলোও। জাতিসংঘ বলছে, ইসরায়েলি বাহিনীর লাগাতার হামলায় গাজার দুই-তৃতীয়াংশ হাসপাতাল সেবাদানের অনুপযোগী হয়ে পড়েছে। এতে করে চরম দুর্দশার মধ্যে দিন পার করছেন বোমা–গুলিতে আহত হাজারো ফিলিস্তিনি।

গাজার হাসপাতালগুলোর পরিস্থিতি নিয়ে এক প্রতিবেদনে জাতিসংঘের মানবিক সহায়তা কার্যক্রম সমন্বয়ক সংস্থা ইউএনওসিএইচএ বলেছে, উপত্যকাটির যেসব হাসপাতাল এখনো চালু আছে, সেগুলোও পূর্ণ মাত্রায় চিকিৎসাসেবা দিতে পারছে না। দক্ষিণের হাসপাতালগুলোর অবস্থা সবচেয়ে খারাপ। ফিলিস্তিনি এ ভূখণ্ডের ৩৬টি হাসপাতালের দুই-তৃতীয়াংশই ইসরায়েলের হামলায় অকার্যকর হয়ে পড়েছে। কোনোরকমে সেবা দিতে পারছে মাত্র ১২টি হাসপাতাল।

ইউএনওসিএইচএর তথ্য অনুযায়ী, ১০ দিন ধরে গাজার দক্ষিণে রাফা এলাকার আল-শিফা হাসপাতাল অবরোধ করে রেখেছেন ইসরায়েলি বাহিনীর সদস্যরা। হাসপাতালে চিকিৎসাকর্মী ও রোগীদের এমন একটি ভবনে আটকে রাখা হয়েছে, যেটি আগে মানবসম্পদ ব্যবস্থাপনার কাজে ব্যবহার করা হতো। ওই ভবনে রোগীদের চিকিৎসা দেওয়ার ব্যবস্থা নেই।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews