তীব্র গরম গাজীপুরের ব্রয়লার খামারি হারুনুর রশিদের আর্থিক লোকসানের কারণ হয়ে দাঁড়িয়েছে। বেশ কয়েক বছর ধরে মুরগি লালনপালন করে আসা মানুষটির এমন অভিজ্ঞতা এবারই প্রথম।

শ্রীপুর উপজেলার মাওনা ইউনিয়নের চকপাড়া গ্রামে হারুনের খামারটি বেশ বড়সড়। ১০ হাজার মুরগি তুলে বড় করছেন। বাজারে দাম ভালো, তাই ভালো মুনাফার আশা ছিল। এখন বিনিয়োগ উঠে আসলেই খুশি তিনি।

গরম বাড়ার পর গত দুই দিনে তার খামারের প্রায় ২০০ মুরগি মারা গেছে। গরম কমছে না কোনো মতে, সামনে কী হয়, তা নিয়ে দুশ্চিন্তায় তিনি।

বাকিগুলোকে বাঁচিয়ে রাখতে নানা ওষুধপাতির পেছনে ৬০ হাজার টাকা খরচ করেছেন, খামারে নতুন করে বৈদ্যতিক পাখা লাগিয়েছেন; আরও যা যা দরকার তা করার প্রস্তুতিও নিচ্ছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “মুরগি মরে যাওয়া আর ওষুধ খাওয়ানোসহ নানা খরচ হিসাব করলে লাখ টাকার বেশি লস হইল আমার। মুরগিগুলোকে সুস্থ রাখব কীভাবে তা নিয়ে অনেক চিন্তায় পড়ে গেছি।

“গরমে যেন না মরে তাই ফার্মে অনেকগুলো ফ্যান লাগিয়েছি। এগুলোর আবার বিদ্যুৎ বিলও হচ্ছে অনেক। সব মিলিয়ে প্রচণ্ড অস্বস্তিতে আছি। আর কয়েকদিন যদি এই অবস্থাই চলতে থাকে তাহলে আমি ভয়াবহ বিপদে পড়ে যাব।”

খামারিদের মত বিক্রেতাদেরও একই দশা। তাদের দোকানে তোলা মুরগি মরে যাচ্ছে। ঈদের পর এখনও স্বাভাবিক চাহিদায় ফেরেনি বাজার। ফলে মুরগি তুললে তা রাখতে হচ্ছে বেশি সময়, রাতের বেলায় যখন দোকানে কেউ থাকে না, তখন বেশি দুশ্চিন্তার কথা বলছেন বিক্রেতারা।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews