তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ফেসবুক-সামাজিক যোগাযোগ মাধ্যমের জানালা খোলা থাকবে। তবে মিথ্যাচার ও গুজব রটনাকারীদের শক্ত হাতে দমন করতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যম কখনই গুজব রটনা বা মিথ্যাচারের হাতিয়ার নয়। এ মাধ্যমকে রক্ষার জন্যই যারা এর অপব্যবহার করে, তাদের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুনীতি অবলম্বন আবশ্যক।

রোববার রাজধানীর কাকরাইলে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) সেমিনার হলে ইনভেস্টিগেটিভ জার্নালিজম সেন্টার, বাংলাদেশ আয়োজিত ‘ফেসবুকে গুজব এবং গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন। পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীরের সভাপতিত্বে বিশিষ্ট সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, আশিষ কুমার, রাশেদ আহমেদ, দীপ আজাদ আলোচনায় অংশ নেন।

গণতন্ত্র ও গণমাধ্যমবিরোধী সাম্প্রদায়িক অপশক্তি গুজব রটনা ও মিথ্যাচারকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে থাকে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, অপরাজনীতির এই জঘন্য হাতিয়ার দিয়ে একাত্তরের গণহত্যাকে জায়েজ করার চেষ্টা, গণহত্যার পক্ষে সাফাই গাওয়া, পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যা ও অবৈধভাবে রাষ্ট্র ক্ষমতা দখলকে বৈধ বা হালাল করার অপচেষ্টা করা হয়েছে। এমনকি একুশে আগস্টের গ্রেনেড হামলার পরও শেখ হাসিনার ভ্যানিটি ব্যাগ থেকে বোমা ছোড়া হয়েছে বলে গুজব রটানো হয়। আর জঙ্গি হামলা ও আগুনসন্ত্রাসকেও মিথ্যাচারের মাধ্যমে হালাল করার চক্রান্ত আমরা দেখতে পাই।

মন্ত্রী বলেন, গণতন্ত্রের শত্রুরা এখনও একই কৌশল অবলম্বন করছে। তারা এখন আশ্রয় নিচ্ছে সামাজিক মাধ্যমের। একটি মহল বা কতিপয় ব্যক্তি, যারা নীতিগতভাবে বঙ্গবন্ধুর বিরুদ্ধে ও একাত্তরের খুনিদের পক্ষে অবস্থান নিয়েছে, এরা হচ্ছে একটা সিন্ডিকেটেড বা সংগঠিত চক্র। এদের দমন করার বিকল্প নেই।

এখনও বঙ্গবন্ধুর আসল খুনিদের আড়াল করার জন্য এবং আওয়ামী লীগ ও জাসদের ঐক্য ভাঙার জন্য সামাজিক মাধ্যমে মিথ্যাচার ও গুজব রটনা চলছে উল্লেখ করে হাসানুল হক ইনু বলেন, জঙ্গি-সন্ত্রাসী, মাদককারবারী ও সাইবার অপরাধীদের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুনীতি অনুসরণ করার ফলে এরা ক্রমাগত কোণঠাসা হয়ে পড়েছে, পিছু হটছে। এখন মিথ্যাচার ও চক্রান্তই এদের একমাত্র অবলম্বন। মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রের পক্ষের শক্তির ঐক্য বিনষ্ট করাই এদের মূল লক্ষ্য। এই অপচক্রের কাছে দেশ ও জনগণকে কোনোভাবেই জিম্মি হতে দেয়া যায় না।

এমইউএইচ/জেডএ/পিআর



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews