ফিলিস্তিনকে জাতিসঙ্ঘের পূর্ণ সদস্য করার প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে নিরাপত্তা পরিষদের ১৫টি দেশের মধ্যে ১২টি দেশের সমর্থন পাওয়া সত্ত্বেও জাতিসঙ্ঘের পূর্ণ সদস্য হতে পারল না ফিলিস্তিন।

বৃহস্পতিবার অনুষ্ঠিত ভোটে একমাত্র যুক্তরাষ্ট্রই ভেটো দেয়। যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড ভোট দানে বিরত থাকে। আর যে ১২টি দেশ ফিলিস্তিনের পক্ষে ভোট দিয়েছে তারা হলো স্লোভানিয়া, সিয়েরা লিওন, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, মোজাম্বিক, মাল্টা, জাপান, গায়ানা, ফ্রান্স, ইকুয়েডর, চীন ও আলজেরিয়া।

কোনো ভেটো না হলে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে ৯টি ভোট পেলেই সদস্যপদ পেয়ে যাওয়ার কথা। যুক্তরাষ্ট্র প্রথমে চেষ্টা করেছিল, এই ৯ ভোট যাতে ফিলিস্তিন না পায়। কিন্তু তার চেয়ে বেশি পেয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র ভেটো দেয়।

রাশিয়ার নিন্দা
ফিলিস্তিনের সদস্যপ্রাপ্তির বিরুদ্ধে ভেটো দেয়ায় যুক্তরাষ্ট্রের তীব্র নিন্দা করেছে রাশিয়া। জাতিসঙ্ঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবানজিয়া বলেন, 'বিশ্ব সম্প্রদায়ের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ অংশ'ও ফিলিস্তিনকে সমর্থন করে।

তিনি বলেন, ভেটো দিয়ে যুক্তরাষ্ট্র জানালো, 'তারা ফিলিস্তিনিদের আসলে কী মনে করে।'

তিনি বলেন, ওয়াশিংটন আসলে মনে করে না যে ফিলিস্তিনিদের নিজস্ব রাষ্ট্র থাকা উচিত। তারা কেবল ইসরাইলের স্বার্থই দেখে।

সূত্র : আল জাজিরা, টাইমস অব ইসরাইল



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews