হোয়াটসঅ্যাপ জানায়, ২০২০ সালের ১ ফেব্রুয়ারি হতে পুরানো অপারেটিং সিস্টেমচালিত ডিভাইসগুলোতে সমর্থন বন্ধ করা হবে। ফলে লাখো ডিভাইসে বন্ধ হতে পারে হোয়াটসঅ্যাপ, বলা হয়েছে ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে।

কোন ডিভাইসগুলো হোয়াটসঅ্যাপ সমর্থন করবে না ব্লগ পোস্টে তার একটি তালিকা দিয়েছে প্রতিষ্ঠানটি। অ্যান্ড্রয়েড সংস্করণ ২.৩.৭ এর নিচের ডিভাইস, নোকিয়া এস৪০ এবং আইওএস ৭ বা এর আগের আইওএস সংস্করণের আইফোন এই তালিকায় রয়েছে।

গুগলের দেওয়া তথ্যানুসারে ০.৩ শতাংশ ডিভাইসে এখনও অ্যান্ড্রয়েডের এই সংস্করণগুলো চলছে। প্রায় ৬০ লাখ স্মার্টফোন এবং ট্যাবলেট এতে আক্রান্ত হবে।

এই ডিভাইসগুলোর ব্যবহারকারী নতুন কোনো অ্যাকাউন্ট খুলতে পারবেন না। তবে তারিখ শেষ হওয়ার আগ পর্যন্ত তারা হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে পারবেন।

ব্লগপোস্টে হোয়াটসঅ্যাপ জানায়, “যেহেতু আমরা এখন আর এই অপারেটিং সিস্টেমগুলোর জন্য সক্রিয়ভাবে অ্যাপের উন্নয়ন করি না, কিছু ফিচার যেকোনো সময় বন্ধ হয়ে যেতে পারে।”

বিশ্ব জুড়ে প্রায় ৫০ কোটি গ্রাহক রয়েছে হোয়াটসঅ্যাপের। প্রতিষ্ঠানের এমন ঘোষণায় কী পরিমাণ গ্রাহক আক্রান্ত হবেন তা এখনও স্পষ্ট নয়।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews