যেসব সরঞ্জাম লাগবে

হাতুড়ি

মই/বিস্তৃত টুল

সার্কিট টেস্টার

স্ক্রু ড্রাইভার

প্লায়ার্স

উপকরণ

ফ্যান

আংটা

সুইচ

স্কচটেপ

ঘরের মাপ বুঝে সিলিং ফ্যান কেনা উচিত। ১০ ফুট বাই ১০ ফুট ঘরের জন্য ৩৬ ইঞ্চির ফ্যান হলেই চলবে। ঘর যদি ১২ বাই ১০ বা এর চেয়ে কিছুটা বড় হয়, তাহলে ৪২ ইঞ্চি কেনা ভালো।

১৫ বাই ১২ বা এর চেয়ে বড় ঘরের জন্য ৫৬ ইঞ্চির ফ্যান লাগবে।

♦ ফ্যানের রড ও পাখাগুলো মোটরযুক্ত মূল অংশের সঙ্গে স্ক্রু ড্রাইভার দিয়ে ভালোমতো লাগাতে হবে। মোটর অংশের সঙ্গে তার আছে কি না পরীক্ষা করে নিতে হবে।

♦ সংযুক্ত করা শুরুর আগে ঘরের মেইন ইলেকট্রিক প্যানেলটি বন্ধ করে দিতে হবে।

♦ এরপর মই বা টুলে দাঁড়িয়ে ফ্যান লাগানোর জন্য নির্ধারিত পয়েন্টের আটকানো স্ক্রুগুলো খুলতে হবে। অনেক সময় মেইন প্যানেলে ত্রুটি থাকলে পাওয়ার বন্ধ হয় না। তাই নিশ্চিত হতে সার্কিট টেস্টার দিয়ে পয়েন্টে তারগুলো পরীক্ষা করে দেখতে হবে। সংযোগ থাকলে সার্কিট টেস্টারের বাতি জ্বলবে। সে ক্ষেত্রে দক্ষ মিস্ত্রি ডেকে আনাই ভালো।

♦ যদি সংযোগ বিচ্ছিন্ন থাকে, তাহলেই কাজ এগিয়ে নেওয়া যাবে। ফ্যানের সিলিং পয়েন্টে সাধারণত তিনটি তার থাকে। একটি কালো, একটি সাদা আর একটি বিবর্ণ।

♦ ফ্যানের রডের প্রান্তে দুটি তার থাকে—কালো ও সাদা। প্লায়ার্স দিয়ে চারটি তারের মাথার রাবারের বহিরাবরণ ইঞ্চিখানেক ছড়িয়ে কালোর সঙ্গে কালো ও সাদার সঙ্গে সাদা সংযুক্ত করতে হবে।

♦ অনেক ফ্যানে বিবর্ণ বা সবুজ রঙের তৃতীয় একটি তার থাকে। সে ক্ষেত্রে তৃতীয় তারটি সিলিং পয়েন্টের বিবর্ণ তারটির সঙ্গে যুক্ত করতে হবে।

♦ তারগুলো লাগানো শেষে প্রতিটি তারের সংযুক্তির জায়গা স্কচটেপ দিয়ে ভালোমতো মুড়ে দিতে হবে।

♦ এরপর সিলিংয়ের ফ্যান লাগানোর জন্য নির্ধারিত পয়েন্টের স্ক্রুগুলো ভালোমতো আটকে দিতে হবে।

♦ এবার ঘরের মেইন ইলেকট্রিক প্যানেলটি চালু করে ফ্যানের সুইচ ও রেগুলেটর ঘোরালেই ফ্যান চলবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews