সিরিয়ার উত্তরাঞ্চলে নিজেদের ফেলে যাওয়া একটি গোলাবারুদের ঘাঁটিতে বোমা মেরে উড়িয়ে দিয়েছে মার্কিন সেনারা। কুর্দি গেরিলাদের বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযান শুরু হওয়ার আগ মুহূর্তে উত্তর সিরিয়ার ওই ঘাঁটি ছেড়ে চলে যায় মার্কিন সেনারা।

মার্কিন নেতৃত্বাধীন কথিত আন্তর্জাতিক জোটের মুখপাত্র এবং মার্কিন সেনাবাহিনীর কর্মকর্তা কর্নেল মাইলেজ কেজিংস গতকাল (বুধবার) তার টুইটার পেইজে জানিয়েছেন, আমেরিকার দুটি জঙ্গিবিমান একটি সিমেন্ট ফ্যাক্টরিতে বোমা হামলা চালায় যা আমেরিকা ও কুর্দি গেরিলাদের সমন্বয় কেন্দ্র হিসেবে কাজ করছিল।

তিনি বলেছেন, ওই গুদামে বিমান হামলা চালানোর আগে আন্তর্জাতিক জোটের সমস্ত সেনা এবং জরুরি কৌশলগত যন্ত্রপাতি সরিয়ে নেয়া হয়। মার্কিন বাহিনীর এ ঘাঁটিটি সিরিয়ার আইন আল-আরব বা কুবানি শহর ও আইন আল-ইসা শহরের মধ্যবর্তী স্থানে অবস্থিত। আইন আল-আরব শহরটি কোবানি শহর বলে পরিচিত।

সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযান

মার্কিন গোলা-বারুদের গুদামে হামলার জন্য দুটি এফ-১৫ ই বিমান ব্যবহার করা হয়। কর্নেল মাইলেজ জানান, ওই সিমেন্ট ফ্যাক্টরি যাতে আর সামরিক স্থাপনা হিসেবে ব্যবহার না করা যায় সে জন্য এগুলো ধ্বংস করা হয়েছে।

এদিকে, ইলিনয়েস থেকে রিপাবলিকান দলের নির্বাচিত মার্কিন প্রতিনিধি পরিষদ সদস্য এডাম কিন জিংগার মার্কিন গোলাবারুদের ওই স্থাপনায় বোমা হামলা চালানোর জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র নিন্দা জানিয়েছেন। তবে, মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন বলেছে, ওই স্থাপনার গোলাবারুদ যাতে তুর্কি সমর্থিত সশস্ত্র গ্রুপগুলোর হাতে না পড়ে সেজন্য গুদামটি ধ্বংস করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন প্রতিরক্ষা দপ্তরের কর্মকর্তা সিএনএনকে বলেছেন, বোমা হামলার সময় ওই এলাকায় কোন সেনা ছিল না।#

পার্সটুডে/এসআইবি/১৭



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews