মার্কিন সেনাদেরকে হত্যার করার জন্য রাশিয়া আফগানিস্তানের তালেবানকে পুরস্কৃত করে বলে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস যে দাবি করেছে এবার সে সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। মস্কো মার্কিন দৈনিকের এ দাবিকে ‘ডাহা মিথ্যা’ বলে অভিহিত করেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার মস্কোয় নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেন, এমনকি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট পুতিনের মধ্যে কথাবার্তায়ও এ বিষয়টি নিয়ে কোনো আলোচনা হয়নি। এর আগে গতকাল ট্রাম্প বলেছিলেন, কোনো মার্কিন গোয়েন্দা সংস্থা এ ধরনের কোনো প্রতিবেদন সম্পর্কে আমাকে জানায়নি।তার ওই বক্তব্যের সূত্র ধরে পেসকভ এ মন্তব্য করেন।

পুতিনের মুখপাত্র আমেরিকার ওই দৈনিকটির একের পর এক মিথ্যা সংবাদ পরিবেশনের কথা উল্লেখ করে বলেন, এ ধরনের ভিত্তিহীন খবর প্রকাশ করলে ওই গণমাধ্যমটির গ্রহণযোগ্যতা বলে আর কিছু থাকবে না।

তালেবান (ফাইল ছবি)

গত ২৬ জুন নিউ ইয়র্ক টাইমস অজ্ঞাত মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দাবি করে, মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা ব্যাপক তদন্তের পর এ বিষয়ে একমত হয়েছেন যে, আফগানিস্তানের তালেবান আমেরিকা বা ইউরোপীয় কোনো দেশের সেনাদের হত্যা করতে পারলে রাশিয়ার কাছ থেকে পুরস্কার হিসেবে ব্যাপক অর্থ গ্রহণ করে।

এরকম সফল হামলার ব্যাপারে তালেবান ও রাশিয়ার মধ্যে সমঝোতা হয়েছে বলে দাবি করে দৈনিকটি। নিউ ইয়র্ক টাইমস জানায়, মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা গত মার্চ মাসে বিষয়টি প্রেসিডেন্ট ট্রাম্পকে অবহিত করেছেন।কিন্তু ট্রাম্প গত ২৮ জুন এক টুইটার বার্তায় বলেছেন, তাকে এই গোয়েন্দা তথ্য সম্পর্কে কখনোই কিছু জানানো হয়নি।#

পার্সটুডে/এমএমআই/৩০

বিশ্বসংবাদসহ গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews