আরও একটি ওয়ানডে বিশ্বকাপ দোরগোড়ায় এসে গেছে। কিন্তু এবারও একটি হতাশা সম্বল হচ্ছে বাংলাদেশের জন্য। ইংল্যন্ড বিশ্বকাপেও থাকছে না বাংলাদেশের কোনো আম্পায়ার। গ্রুপপর্বের জন্য মোট ২২ জন অফিশিয়ালের নাম ঘোষণা করেছে আইসিসি। এর মধ্যে ৬ জন ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন আর ১৬ জন থাকবেন আম্পায়ারের দায়িত্বে। এই তালিকায় কোনো বাংলাদেশি আম্পায়ারের জায়গা হয়নি। কিন্তু আশ্চর্য হলেও সত্য, এই বিশ্বকাপে জিম্বাবুয়ে সুযোগ না পেলেও তাদের একজন আম্পায়ার অ্যান্ডি পাইক্রফট পালন করবেন ম্যাচ রেফারির দায়িত্ব!

এর মানে খুবই পরিস্কার; বাংলাদেশি আম্পায়ারদের মান বাড়ছে না। এটি নিয়ে যে কেবল গণমাধ্যমেই লেখালেখি হচ্ছে তাও নয়। খোদ বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিষয়টি নিয়ে চিন্তিত। বিসিবির মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস বলেন, 'অনেক দিন হলো আমরা ভালো মানের আম্পায়ার পাচ্ছি না, এটা সত্য। এনামুল হক মনি, শরফুদ্দৌলা সৈকত কিংবা আগে যারা ছিল তারা হয়তো বিশ্বকাপে আম্পায়ারিং করেনি। তবে আইসিসির অনেক টুর্নামেন্টে দায়িত্ব পালন করেছে। এখন সে ধরনের আম্পায়ারও পাচ্ছি না। এটা বড় একটা সমস্যা। এ দিকে আমাদের নজর দিতে হবে।'

২০১৮-১৯ মৌসুমে আইসিসির আন্তর্জাতিক প্যানেলভুক্ত বাংলাদেশের চার আম্পায়ার হলেন—শরফুদ্দৌলা ইবনে সৈকত, তানভীর আহমেদ, মাসুদুর রহমান মুকুল ও গাজী সোহেল। তাদের কারও জায়গা হয়নি বিশ্বকাপে। আসলে বিশ্বকাপের ইতিহাসে শুধুমাত্র ২০১১ বিশ্বকাপে রিজার্ভ আম্পায়ারের তালিকায় ছিলেন এনামুল হক। তারপর আর কাউকে হয়তো যোগ্য মনে করেনি আইসিসি। এই সমস্যার সমাধানে আম্পায়ারদের প্রশিক্ষণ প্রদান আর বড় ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়ার কথা শোনা গেল জালাল ইউনুসের মুখে।

তিনি বলেন, 'প্রশিক্ষণ দিতে হবে। বড় ম্যাচে দায়িত্ব দিতে হবে। শুধু ঘরোয়া ক্রিকেট আম্পায়ার তৈরির জন্য যথেষ্ট নয়। আম্পায়ার তৈরির আরও অনেক কিছু কাজ করা দরকার। অফ দ্য ফিল্ডেও অনেক কাজ আছে আম্পায়ারদের। শুধু মাঠে নয়, টিভি আম্পায়ারিংও করতে হয়। এ কারণে আম্পায়ারকে অনেক কিছু জানতে হয়। বিপিএল ছাড়া তো ঘরোয়া ক্রিকেটের কোনো ম্যাচ সম্প্রচার করা হয় না। প্রিমিয়ার লিগের ম্যাচ যদি সম্প্রচার হয়, ভালো মানের আম্পায়ার তৈরি হতে পারে।'



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews