মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনী মানবতার বিরুদ্ধে যে পরিকল্পিতভাবে অপরাধ করছে তার শক্ত প্রমাণ রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল (এআই)।

বুধবার প্রকাশিত নতুন এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে মানবাধিকার সংগঠনটি। সংগঠনটি ১৫০ জন প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার, স্যাটেলাইটের তথ্য, ছবি ও ভিডিওর ওপর ভিত্তি করে এ প্রতিবেদন তৈরি করেছে।

নতুন এই প্রতিবেদনে দেখা গেছে, রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর ব্যাপকভাবে হত্যা, ধর্ষণ, নির্যাতন করছে দেশটির সেনাবাহিনী। শুধু তাই নয়, সেখানকার বাসিন্দাদের জোর করে বিতাড়িত করা হচ্ছে। হাজার হাজার রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর হামলার শিকার হয়েছে।

মিয়ানমারের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে আহবান জানিয়েছে অ্যামনেস্টি। রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ঘরবাড়ি পুড়িয়ে দেওয়ার একাধিক স্যাটেলাইন ছবি একাধিকবার প্রকাশ করেছে সংগঠনটি।

আরাকানের এ হত্যাযজ্ঞকে ‘জাতিগত নিধনের ধ্রুপদী’ উদাহরণ হিসেবে অ্যাখ্যা দিয়েছে জাতিসংঘ।

সূত্র: আলজাজিরা

এমআর/এআর



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews