ইউএনআরডব্লিউএ-এর কর্মীদের ৭ অক্টোবরের হামলায় জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে জাতিসঙ্ঘ। এ নিয়ে ইসরাইলের করা পাঁচটি মামলা খারিজ করে দিয়েছে সংস্থাটি।

মিডল ইস্ট মনিটরের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইল অভিযোগ করেছে, গাজায় জাতিসঙ্ঘের ত্রাণ ও কর্ম সংস্থা ইউএনআরডব্লিউএ-এর কর্মীরা গত ৭ অক্টোবরের হামলায় অংশ নিয়েছিল। এর পরিপ্রেক্ষিতে তারা পাঁচটি মামলাও করেছিল। কিন্তু তাদের অভিযোগের পক্ষে যথাযথ প্রমাণ না থাকায় মামলা পাঁচটি খারিজ করে দিয়েছে সংস্থাটি।

প্রতিবেদনে আরো বলা হয়, ইসরাইল এমন একটি সময় সংস্থাটিকে বিতর্কিত করার চেষ্টা করেছে, যখন গাজায় তাদের কর্মতৎপরতা আরো বেশি প্রয়োজন ছিল।

জাতিসঙ্ঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিকের মতে, অভ্যন্তরীণ তদারকি পরিষেবা (ওআইওএস) অফিসের ১২ জনেরও বেশি ইউএনআরডব্লিউএ ত্রাণকর্মীর অভ্যন্তরীণ তদন্ত তাদের পাঁচটি মামলা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

হামাসের হামলায় ইউএনআরডব্লিউএ কর্মীদের জড়িত থাকার অভিযোগে এজেন্সির তহবিল এবং খ্যাতি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে অনেক পশ্চিমা রাষ্ট্র জাতিসঙ্ঘের ত্রাণ সংস্থা থেকে সহায়তা এবং তহবিল প্রত্যাহার করেছে। অথচ সংস্থাটি গাজায় সবচেয়ে বেশি ত্রাণ প্রদান করেছে। কিন্তু পরে তদন্তে দেখা গেছে, অভিযুক্ত ইউএনআরডব্লিউএ কর্মীদের হামাস এবং এর অপারেশনের সাথে যুক্ত থাকার নির্ভরযোগ্য প্রমাণের উল্লেখযোগ্য অভাব রয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews