বেসিস সফটএক্সপো প্রদর্শনীতে বৃহস্পতিবার সন্ধ্যায় ‘নেট নিউট্রালিটি’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও কম্পিউটার প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. এম রোকনুজ্জামান।

উপস্থাপনায় তিনি বলেন, সাধারণত কোন ধরনের প্লাটফর্ম প্রদানকারী যদি ওই প্লাটফর্মের সব সেবা সরবরাহ করে তাহলে একই প্লাটফর্মের অন্য সেবা সরবরাহকারীরা কি ন্যায্যভাবে প্রবেশ করতে পারবে? টেলিকম ক্ষেত্রে এই উদ্বেগকে মূলত ‘নেট নিউট্রালিটি’ বলা হয়। এই নেট নিউট্রালিটি নিশ্চিত করার জন্য মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে প্রেরণ করা সব ইলেকট্রনিক যোগাযোগ সমান ভাবে বিবেচনা করা হয়ে থাকে। ইন্টারনেট প্রদানকারী প্রতিষ্ঠান যদি ই-কমার্স বা এফ কমার্সে যুক্ত হয় তবে সত্যিকারে যারা ই-কমার্স সেবা প্রদান করছে তাদের জন্য বিষয়টি চ্যালেঞ্জিং। কারণ ইন্টারনেট সেবা দানকারীদের ক্রেতা সন্তুষ্টি, সাধারণ ই-কমার্স সেবাদান কারীদের চেয়ে বেশি হবে। যেহেতু ইন্টারনেট গতি এবং অন্যান্য বিষয়ের নিয়ন্ত্রণ তাদের হাতেই থাকে। ফলে বাজার প্রতিযোগিতা ই-কমার্স প্রতিষ্ঠানের জন্য আরো চ্যালেঞ্জিং। এজন্য নেট নিউট্রালিটির বিষয়টি গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, এ ধরনের সমস্যা সমাধানের জন্য নীতিমালা ব্যবহার নিয়ে আলোচনা হতে পারে। তবে তথ্য অস্থিতিশীলতার কারণে অনিয়মিত আচরণ পর্যবেক্ষণ করে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের চেয়ে স্বার্থের সংঘাত হ্রাস করা আরও কার্যকরী হতে হবে। এখানে সরকারি এবং নীতি নির্ধারকদের হস্তক্ষেপ জরুরি।

সেমিনার সঞ্চালনা করেন বেসিস সফটএক্সপোর আহ্বায়ক মোস্তাফিজুর রহমান সোহেল। বক্তব্য রাখেন বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর, আজকের ডিলের প্রধান নির্বাহী ফাহিম মাশরুরম বাগডুমের প্রধান নির্বাহী সৈয়দা কামরুন আহমেদ প্রমুখ।

এএ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews