‘দুই কোটির জন্য জেল হলেও দুই লক্ষ কোটির বিচার হয় না’

জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে শুক্রবার সন্ধ্যায় এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

‘সিরাজুল আলম খানের ১৪ দফা দেশ উন্নতির কর্মসূচি’ শীর্ষক আলোচনা সভাটির আয়োজন করে মুক্ত রাজনৈতিক আন্দোলন কেন্দ্রীয় কমিটি।

সভায় প্রধান অতিথির বক্তব্যে আ স ম আবদুর রব বলেন, 'এক দল গায়ের জোরে, পুলিশ দিয়ে, লাঠি দিয়ে, বিরোধী দলকে মাঠ থেকে তাড়াতে চাচ্ছে, আরেক দল জোর করে জনগণকে পক্ষে নেওয়ার জন্য সভা-সমিতি করে বেড়াচ্ছে। একদলের পারমিশন নাই, আরেক দলের পারমিশন লাগে না, এক দল দিনের পর দিন পারমিশন পায় না, আরেকজনের পারমিশন লাগে না।

সম্প্রতি ক্ষমতাসীন আওয়ামী লীগের বিভিন্ন সমাবেশ আয়োজনের ইঙ্গিত করে তিনি বলেন, 'বঙ্গবন্ধুর মৃত্যুর আগে শেষ জনসভা ছিল কুমিল্লাতে। কোনো গেইটে হাজারের উপর লোক ছিল না। সরকারি কোষাগারের টাকা দিয়ে গাড়ি-ঘোড়া, অফিস, আদালত, স্কুল-কলেজ ছুটি দিয়ে জনগণকে এনে বড় সমাবেশ দেখানোই যদি কর্মকাণ্ডের মূল্যায়ন হয়, তাহলে আমার কিছু বলার নাই। রাজনীতির নামে টাউটারি, বাটপারি করা, ক্ষমতায় গিয়ে লুটপাট করা, লুটপাটের টাকা দিয়ে বিদেশে বেগম পাড়া করা, ব্যাংক লুট করে নিয়ে যাওয়া, এটা রাজনীতি হতে পারে না। এটা হলো দুঃশাসন। শাসন আর রাজনীতি এক জিনিস না। বিদ্যমান শাসন ব্যবস্থাকে ছুড়ে ফেলতে হবে। পাকিস্তানি উপনিবেশিক শাসন ব্যবস্থা ছুড়ে ফেলার জন্য অস্ত্র ধরেছিলাম।'

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগারে পাঠানোকে ইঙ্গিত করে আবদুর রব বলেন, 'দুই কোটি টাকার জন্য একজনকে জেলে দেয়, আর দুই লক্ষ কোটি টাকার জন্য বিচার হয় না। হাজার হাজার কোটি টাকার বিচার হয় না, লক্ষ কোটি টাকার বিচার হয় না। আমরা দুর্নীতির পক্ষে না, দুর্নীতির বিচার চাই। কিন্তু দুর্নীতি করলে আ স ম আব্দুর রবেরও করতে হবে, আ স ম আবদুর রবের বিরুদ্ধে যে আছে তারও করতে হবে। আজকে দুর্নীতির দায়ে যার অপরাধ হয়েছে, অপরাধ যদি প্রমাণিত হয় নিশ্চয়ই সেটার নিন্দা করবো, আগামীকাল যদি এই সরকারের প্রধানকেও গ্রেফতার করে, তাকে যদি অন্যায়ভাবে গ্রেফতার করা হয় তাহলে তারও বিরোধিতা করবো।

শত শত শিশুকে নির্যাতন করা হচ্ছে, এটা যদি উন্নয়ন হয় তাহলে এই উন্নয়নের দরকার নাই মন্তব্য করে তিনি আরও বলেন, 'আজকে পুরো জাতিকে ঐক্যবদ্ধ করতে হবে অন্যায়, দুর্নীতি, জুলুম, ডাকাতি, সন্ত্রাসী, চাঁদাবাজি, গুম ও খুনের বিরুদ্ধে। ছয় বছরের শিশু নির্যাতন হয়! আমি কোনো বই পুস্তকেও পড়ি নাই, বাপ-দাদার কাছ থেকেও এ কথা শুনি নাই। এটা কি? এটার নাম যদি উন্নয়ন হয়, এই উন্নয়ন আমাদের দরকার নাই। এই উন্নয়ন চাই না। আমার শিশু, বাংলাদেশের শত শত শিশু নির্যাতিত হবে এই উন্নয়ন আমরা চাই না।'

আয়োজক সংগঠনের সভাপতি স্বরুপ হাসান শাহিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সাধারণ সম্পাদক মিন্টন আহমেদ, মহিলা বিষয়ক সম্পাদিকা রেহেনা পারভিন, সদস্য শামসুদ্দিন শাচ্চু প্রমুখ। 

এসআই/এএল



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews