যদি প্রশ্ন করা হয় আপনার প্রিয় অপারেটিং সিস্টেম কোনটি? তবে এক বাক্যে বেশীরভাগ ইউজারের উত্তর হবে অ্যানড্রয়েড। এবার এই ইউজারদের জন্যে আছে নতুন সুখবর।

অ্যানড্রয়েড নতুন ভার্সন আসছে। এটি অ্যানড্রয়েড জিরো ভার্সন। এই ভার্সনের নাম হবে ‘ওটমিল কুকি’। যদিও এর আগে শোনা গিয়েছিল নতুন ভার্সনের নাম হবে ‘ওরিয়ো’।  

গুগল এই বিষয়ে জানিয়েছে, অ্যানড্রয়েডের আপ কামিং অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েড 8.0। এটির কোড নেম ‘অ্যানড্রয়েড জিরো’। এটি ওটমিল নামে আত্মপ্রকাশ হতে যাচ্ছে। এর আগে শোনা যাচ্ছিল নতুন ভার্সনটি হবে ওরিয়ো নামে।

মজার ব্যাপার হচ্ছে, শুরু থেকে এখন পর্যন্ত অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের যত ভার্সন বের হয়েছে, তার সবকটির নামই রাখা হয়েছে কোনো না কোনো মিষ্টিজাতীয় খাবারের নামে। মোবাইল অপারেটিং সিস্টেমের নাম কেন খাবারের নামে রাখা হয়? এই কৌতূহল কখনো হয়েছে আপনার? যদি হয়ে থাকে, তাহলে আপনাকে হতাশ হতে হবে।

কারণ, গুগলের কর্মকর্তারা বলছেন, এটা তারা মজা করে করেন। আর করতে করতে এটাই এখন নিয়ম হয়ে গিয়েছে। এখন পর্যন্ত অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের যেসব ভার্সন বের হয়েছে, তার নামগুলো এক নজরে দেখে নেওয়া যাক।

১. আলফা (A)
২. বেটা (B)
৩. কাপকেক (C)
৪. ডোনাট (D)
৫. এক্লেয়ার (E)
৬. ফ্রয়ো (F)
৭. জিঞ্জারব্রেড (G)
৮. হানিকম্ব (H)
৯. আইসক্রিম স্যান্ডউইচ (I)
১০. জেলি বিন (J)
১১. কিটক্যাট (K)
১২. ললিপপ (L)
১৩. মার্শম্যালো (M)

সূত্র: টেক হার্ডার ডটকম
বিডি প্রতিদিন/ ২৬ জুন, ২০১৭/ ই জাহান



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews