চীনে বাড়ছে পরিত্যক্ত সাইকেলের স্তূপ!

চীনে দুইবছর আগে মোবাইল অ্যাপের মাধ্যমে সাইকেল শেয়ারিং সেবা চালু করে কয়েকটি প্রতিষ্ঠান। রাতারাতি ব্যাপক জনপ্রিয়তা পাওয়া এ সুবিধা এবার গলার কাটা হয়ে বিঁধেছে। যেখানে সেখানে ফেলে রাখা এসব অবহৃত সাইকেল জঞ্জালে পরিণত হচ্ছে। লাখ লাখ পরিত্যক্ত সাইকেলের ধাক্কা সামলাতে গিয়ে হিমশিম খাচ্ছে দেশটির কর্তৃপক্ষ।

জানা গেছে, পার্ক বা ফুটপাথে ফেলে রাখা এসব সাইকেল তুলে নিয়ে গিয়ে শহরের প্রান্তে কোনো ‘খোলা মাঠে’ জমা করতে হচ্ছে দেশটির পুলিশকে। সাইকেল শেয়ারিং থেকে যে এ ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে, স্থানীয় প্রশাসন তা শুরুতে আঁচ করতে পারেননি। কিছু কিছু শহরে এসব শেয়ার করা সাইকেলের জন্য আলাদা পার্কিংয়ের ব্যবস্থা থাকলেও, অধিকাংশ ক্ষেত্রেই সাইকেলটিকে যেকোনো জায়গায় ফেলে রেখে চলে যান আরোহীরা।

কর্তৃপক্ষের হয়তো তাতে আপত্তি ছিল না, কিন্তু দিনের পর দিন প্রকাশ্য ফুটপাথে বা পার্কে পড়ে থাকা অব্যবহৃত ও অব্যবহারযোগ্য সাইকেলগুলোই এখন তাদের মাথাব্যথার অন্যতম প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে। এর মধ্যে, ‘অ্যাপ ডাউনলোড করে সামান্য টাকার বিনিময়ে সাইকেল সেবা পাওয়া এবং গন্তব্যে পৌঁছে সেটিকে আবার লক করে চলে যাওয়া’ এমন সহজ সুবিধার জন্য গোটা চীন জুড়েই এ ধরণের শেয়ারিং কোম্পানিগুলোর ব্যবসা সম্প্রসারিত হচ্ছে। বিবিসি ও ওয়াল স্ট্রিট জার্নাল।

ইত্তেফাক/সেতু



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews